শিরোনাম
ব্যাটারি পুরোপুরি নষ্ট হয়ে গেলে যা করা উচিত
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ১২:২৬
ব্যাটারি পুরোপুরি নষ্ট হয়ে গেলে যা করা উচিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমানে যেকোনো ব্যক্তির ড্রয়ার হাতালে পুরনো অব্যবহৃত ব্যাটারি পাওয়া যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাটারির গায়ে এরকম সতর্কবাণী দেখা যায় যে ‘Don’t throw these in the trash’- অর্থাৎ ব্যবহার শেষ হলে এগুলো যাতে যেখানে সেখানে (সিমপ্লি ডাস্টবিনে) ফেলা না হয়।


কিন্তু সৌভাগ্যের ব্যাপার হল, এখন এমন অনেক জায়গা/উপায় আছে যেখানে আপনি এ ব্যাটারিগুলো ফেলতে পারবেন অথবা পুনঃব্যবহারযোগ্য করে তুলতে পারবেন। এখন কথা হল কীভাবে বুঝবেন যে আপনি কোন ব্যাটারি ফেলতে পারবেন আর কোনটি পারবেন না। এটা নির্ভর করে ব্যাটারির প্রকারভেদের উপর।


গাড়ির ব্যাটারি কখনোই গৃহস্থালির অন্যান্য ময়লার সাথে ফেলা যাবে না। স্পষ্টতই আপনি যখনি লিড-এসিড উল্লেখ দেখবেন তখন কোনোভাবেই এ জাতীয় ব্যাটারি যত্রতত্র ফেলা যাবে না।


ভালো কথা হচ্ছে ৯৮% লিড-এসিড ব্যাটারি রিসাইকেল করা হয়। পুনরায় চার্জ করা যায় এমন ব্যাটারির ক্ষেত্রেও একই কথা। এগুলো যেখানে সেখানে ফেলা যাবে না।


বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রের ব্যাটারি (যেমন ফোনের ব্যাটারি) গুলোকেও যত্রতত্র ফেলা যাবে না।


কোনো কোনো ব্যাটারি নির্মাতা কোম্পানির মতে গৃহস্থালিতে যে ব্যাটারিগুলো ব্যবহৃত হয় যেমন ধরুন খেলনার ব্যাটারি অথবা টিভি রিমোটের ব্যাটারি যেগুলো রিচার্জেবল নয় সেগুলো যেহেতু স্টিল, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ দিয়ে তৈরি। তাই এগুলো নরমাল ট্রাস ক্যানে ফেলা যাবে। যদিও এতেও ঝুঁকি থেকে যায়। তবে সব থেকে উত্তম এবং এটাই করা উচিৎ সেটা হল আপনার স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসারে এগুলোর ব্যবস্থা নিন।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com