শিরোনাম
ক্রিয়েটিভ ই-স্কুলের যাত্রা শুরু
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৪:৫৭
ক্রিয়েটিভ ই-স্কুলের যাত্রা শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক অনলাইন ট্রেনিং প্ল্যাটফর্মের সহযোগিতায় ‘ক্রিয়েটিভ ই-স্কুল’ নামে অনলাইন প্রশিক্ষণের কার্যক্রম শুরু করলো ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।


বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনির হোসেন।


এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ডিরেক্টর শম্পা পারভীন, ডিরেক্টর অপারেশনস জেমস পল সরকারসহ আরও অনেকে।


উদ্বোধনী অনুষ্ঠানে মো. মনির হোসেন বলেন, ‘ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট প্রায় ১০ বছর ধরে আইটি প্রফেশনাল গড়ে তুলতে এখন পর্যন্ত ১৮ হাজারের বেশি প্রশিক্ষণার্থীর ক্যারিয়ারে সাফল্য এনে দিয়েছে। দীর্ঘদিন ধরে ঢাকার বাইরে ও প্রবাসীদের থেকে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর অনুরোধ পাচ্ছিলাম। তারই প্রেক্ষাপটে ক্রিয়েটিভ-ই-স্কুলের অনলাইন কার্যক্রম শুরু করছি। এখন থেকে গৃহিণী, চাকরিজীবী, শিক্ষার্থী, ঢাকার বাইরের বা প্রবাসের যে কেউ সহজেই এই অনলাইন স্কুলে প্রশিক্ষণ নিতে পারবেন।’


অপারেসন্স ডিরেক্টর জেমস পল বলেন, ‘এখন দূরত্ব কোন বিষয় নয়। বাংলাদেশে অনলাইনে ভালো মানের প্রশিক্ষণ সেবা দিতে ক্রিয়েটিভ-ই-স্কুল বড় মাধ্যম হয়ে উঠবে। এমন একটি প্রযুক্তি ব্যবহার করে এই অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে যেখানে খুব সামান্য ব্যান্ডউইথের মাধ্যমেও কোন বাফারিং ছাড়া ভিডিও দেখা ও ক্লাস করা যাবে। এ জন্য সাধারণ পিসি হলেও চলবে, দরকার হবে শুধু একটি ওয়েবক্যাম ও হেডফোনের। অনলাইনে লাইভ ক্লাসে বিশ্বের যে কোন স্থান থেকে শিক্ষার্থীরা ক্লাস চলাকালীন সময়ে সরাসরি প্রশ্ন করার সুযোগ পাবেন।’


ক্লাস অনলাইনে হলেও পরিবেশ ও উপস্থাপনের দিক থেকে এটা ক্লাসরুমের মতোই অনুভব করা যাবে। তবে বিদ্যুৎ চলে যাওয়া বা অন্য যে কোন কারণে কেউ ক্লাস মিস করলেও পরবর্তীতে ওই ভিডিওতে প্রবেশের অনুমতি পাবে।


প্রশিক্ষণের তালিকায় রয়েছে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), অ্যাপস ডেভেলপমেন্ট, ইন্টেরিয়র ডিজাইন ও ভিডিও এডিটিং।


অনুষ্ঠানে জানানো হয়, ক্রিয়েটিভ-ই-স্কুলের অনলাইন প্রশিক্ষণে ১০০ জন শিক্ষার্থীকে সম্পূর্ণ ফ্রি স্কলারশিপ দিবে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট। অনলাইন প্রশিক্ষণে আগ্রহীদের আগামী ৩১ জুলাই এর মধ্যে আবেদন করতে হবে।


আবেদন করতে পারবেন http://creativeeschool.com/apply এই ঠিকানায়। সেখান থেকে বাছাই করে ১০০ জনকে বিনামূল্যে ক্রিয়েটিভ-ই-স্কুলে প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে। যারা প্রশিক্ষণের সুযোগ পাবেন তারা পরবর্তীতে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করার ক্ষেত্রেও যাবতীয় সহযোগিতা পাবেন।


বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com