শিরোনাম
আপনার নাম অনলাইনে? জানাবে গুগল
প্রকাশ : ২২ জুন ২০১৭, ১৩:১৫
আপনার নাম অনলাইনে? জানাবে গুগল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্টারনেট অসংখ্য সুবিধার পাশাপাশি বিপদও বয়ে আনছে ব্যবহারকারীদের জন্য। এজন্য দায় ইন্টারনেটের নয়; কিছু অসাধু মানুষের। যারা রিয়েল লাইফের মত ভার্চুয়াল জগতেও অপরাধী। আপনি অনলাইনে একটু পরিচিত হলে আপনার নাম ব্যবহার করে অন্যায় কাজ এখন যেন স্বাভাবিক নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এই অপরাধীদের বিরুদ্ধে এবার পদক্ষেপ নিল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।


আপনার অজান্তে যদি কেউ অনলাইনে আপনার নাম ব্যবহার করে তবে আপনাকে তা জানিয়ে দেবে গুগল। ইন্টারনেটে যতবার আপনার নামের উল্লেখ হবে, ততবারই চলে আসবে ই-মেইল। গুগ্ল সার্চ-এ ‘স্টে ইন দ্য লুপ’ফিচারটি এনে দিচ্ছে এই অনবদ্য সুবিধা। যে ই-মেইল আইডি আপনি রেজিস্টার করবেন, সেখানে পাঠিয়ে দেয়া হবে অ্যালার্ট মেইল।


কী করতে হবে: প্রথমে গুগলে গিয়ে অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। করা সহজ। জি-মেইল লগ-ইন করুন। তার পরে গুগল সার্চ ওপেন করলেই আপনার অ্যাকাউন্টে লগ-ইন হয়ে যাবে। এবারে আপনি দেখতে পাবেন দু’টি শর্টকাট— ‘মাই অ্যাকাউন্ট এবং ‘অ্যাকাউন্ট সেটিংস’। যেহেতু আপনার ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ স্টোর করার আগে গুগল আপনার অনুমতি নেয়, সেহেতু এই দুটি শর্টকাট আপনাকে দেয়া হয়ে থাকে।


অ্যাকটিভিটি কনট্রোলস পেজে ভেসে উঠবে একটি বার্তা— ‘Save your search activity on apps and in browsers to make searches faster and get customized experiences in Search, Maps, Now, and other Google products’।


এই ধাপটি পার হলে পেইজের একেবারে নীচের দিকে ভেসে উঠবে একটি উইজেট। ‘স্টে ইন দ্য লুপ’ উইজেট দেখা যাবে আপনার নামের সার্চ রেজাল্ট প্রথম পেজে নীচের ডান দিকে। ‘স্টে ইন দ্য লুপ’-এ ক্লিক করলেই গুগল আপনাকে নিয়ে যাবে একটি গুগল অ্যালার্ট ফর্মে যেখানে আপনার নাম কোটেশন মার্ক-এর ভিতরে থাকবে। এর পরে ‘ক্রিয়েট অ্যালার্ট’ ক্লিক করলেই কাজ হয়ে যাবে।


আপনি যদি গুচ্ছ গুচ্ছ ইমেইল পেতে না-চান, তার ব্যবস্থাও রয়েছে। সেটিংস পাল্টে নিলেই গোছা গোছা ই-মেইল আসা বন্ধ করে দিতে পারেন। বলে রাখা প্রয়োজন, এভাবে আপনি শুধু নিজের নামই নয়, অনেক কিছু সম্পর্কেই অ্যালার্ট পাবেন। ধরা যাক, আপনি মোবাইল পছন্দ করেন। এবার নিজের নামের জায়গায় ‘স্মার্টফোন’ লিখে দিন। তাহলে স্মার্টফোন সংক্রান্ত গুগলে যা কর্মকাণ্ড হবে, সব তথ্য চলে আসবে আপনার কাছে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com