শিরোনাম
ইন্দোনেশিয়ায় অফিস খোলার অনুমতি ফেসবুকের
প্রকাশ : ২২ জুন ২০১৭, ১২:৪৮
ইন্দোনেশিয়ায় অফিস খোলার অনুমতি ফেসবুকের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেসবুক ইনকরপোরেশন ইন্দোনেশিয়ায় কার্যালয় খোলার নীতিগত অনুমোদন পেয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সরকারের একজন জ্যেষ্ঠ সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স। ব্যবহারকারী বিবেচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের চতুর্থ বড় বাজার ইন্দোনেশিয়া। কয়েক বছর ধরেই বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে স্থানীয়ভাবে কার্যক্রম পরিচালনার জন্য চাপ দিয়ে আসছে দেশটির সরকার।


অ্যালফাবেট নিয়ন্ত্রিত গুগলকেও এরই মধ্যে সহায়ক সেবা সরবরাহ এবং কর ঝামেলা এড়াতে স্থানীয়ভাবে ক্ষুদ্র ব্যবসা বিভাগ খোলার নির্দেশ দিয়েছে। দেশটিতে কর-সংক্রান্ত ঝামেলার কারণে মাসব্যাপী চলমান মামলার পর এখন গুগলের কার্যক্রম বন্ধ রয়েছে। ইন্দোনেশিয়া সরকারের অভিযোগ, বার্ষিক যে পরিমাণ কর পরিশোধ করার কথা, তা করেনি মার্কিন প্রতিষ্ঠানটি। ফেসবুক ও টুইটারের ক্ষেত্রেও একই নীতি অনুসরণ করতে পারে দেশটির সরকার। ধারণা করা হচ্ছে, এমন আশঙ্কা থেকেই স্থানীয়ভাবে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে অফিস খুলতে যাচ্ছে ফেসবুক।


সংশ্লিষ্ট সূত্রমতে, ফেসবুকের ইন্দোনেশিয়ায় কার্যালয় খোলার বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। বিষয়টি ঘিরে এর বেশি তথ্য প্রকাশ করা হয়নি।


জানা যায়, ২০১৪ সালের প্রথম প্রান্তিকের খতিয়ান অনুযায়ী ইন্দোনেশিয়ায় সে সময় ফেসবুক ব্যবহারকারী ছিল ছয় কোটি ৯০ লাখ। এর ফলে ব্যবহারকারী বিবেচনায় যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলের পরের অবস্থান দখলে নিতে সমর্থ হয় দেশটি।


ইন্দোনেশিয়ায় কার্যালয় খোলা এবং দেশটিতে তাদের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা বিষয়ে ফেসবুকের কোন মন্তব্য পাওয়া যায়নি।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com