তথ্যপ্রযুক্তি খাতে বরাদ্দ পাচ্ছে ৩৯৭৪ কোটি টাকা
প্রকাশ : ০১ জুন ২০১৭, ১৫:৪০
তথ্যপ্রযুক্তি খাতে বরাদ্দ  পাচ্ছে  ৩৯৭৪ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের জন্য গত বছরের তুলনায় দ্বিগুণ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগে বরাদ্দ সংশোধিত বাজেটে এক হাজার ৭০ কোটি টাকা বরাদ্দ পেয়েছিল। এবার পাচ্ছে ৩৯৭৪ কোটি টাকা।


বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০১৭-১৮ অর্থবছরে এই বাজেট বরাদ্দ ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


এ সময় অর্থমন্ত্রী বলেন, ‘চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত মোবাইল গ্রাহক সংখ্যা প্রায় ১৩ কোটি ৩১ লাখ এবং ইন্টারনেট গ্রাহক সংখ্যা সাত কোটিতে দাঁড়িয়েছে। অন্যদিকে দেশের সাবমেরিন ক্যাবলের ক্যাপাসিটি ৪৪ জিবিপিএস হতে বাড়িয়ে ২০০ জিবিপিএসে করা হয়েছে।’


তিনি সারাদেশের শিক্ষাব্যবস্থার চিত্র তুলে ধরে বলেন, ‘তথ্যপ্রযুক্তি শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশে ১৫ হাজার প্রাথমিক ও ২৩ হাজার ৩৩১টি মাধ্যমিক বিদ্যালয়ে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ এবং মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।’


আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা, যা চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। এর মধ্য তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছে তিন হাজার ৯৭৪ কোটি টাকা। যা গত অর্থবছর থেকে দুই হাজার ১৩৯ কোটি টাকা বেশি।


বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com