নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৬, ১৫:৫৮
নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিনিয়ত নতুন প্রযুক্তি নিয়ে আসছে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান সার্জইঞ্জিন গুগল। সেই ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ৭.০ নোগাট প্রযুক্তি বাজারে নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে এটি স্মার্টফোনে ইনস্টল করা যাবে।


প্রাথমিকভাবে অপারেটিং সিস্টেমটি নেক্সাসের নির্দিষ্ট কিছু ডিভাইস যেমন- নেক্সাস ৬, ৫এক্স, ৬পি, ৯, প্লেয়ার, পিক্সেল সি এবং সাধারণ ৪জি মোবাইলে (অ্যান্ড্রয়েড ওয়ান) ছাড়া হয়েছে। অপারেটিং সিস্টেমটি সারা বিশ্বের সব অঞ্চলে কবে নাগাদ ছাড়া হবে সে বিষয়ে কোনো কিছু জানায়নি গুগল। শুধু জানা গেছে, প্রক্রিয়াটি ধীরে ধীরে সব ডিভাইসে ছাড়া হবে।


টাইমসের প্রতিবেদন অনুসারে, ব্যবহারকারীরা চাইলে নতুন ৭.০ নোগাট ভার্সনের পাবলিক সংস্করণ প্রকাশের আগেই নেক্সাস ডিভাইসে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করতে পারবেন। এ জন্য ব্যবহারকারীকে ডিভাইসটিকে রুট করতে হবে না।


এক্ষেত্রে ব্যবহারকারীকে ডিভাইসে ইনস্টল করতে যা করতে হবে-
নেক্সাস স্মার্টফোন বা পিক্সেল ট্যাবলেট থেকে গুগলের অ্যান্ড্রয়েড বেটা প্রোগ্রাম ওয়েবসাইটে যেতে হবে। এরপরে ডিভাইস থেকে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। এবার ‘ইয়োর ইলিজিবল ডিভাইসেস’ বাটনে চাপ দিয়ে নিজের ডিভাইসটি খুঁজে ‘এনরোল ডিভাইস’ বাটনে চাপ দিতে হবে।


তবে সংস্করণটি শুধুমাত্র নেক্সাস স্মার্টফোন বা পিক্সেল ট্যাবলেট ডিভাইসে ইনস্টল করা যাবে।


এ প্রক্রিয়া শেষ হলে ব্যবহারকারী একটি ওটিএ আপডেট পাবে। আর এটি ডাউনলোড করলেই অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট অপারেটিং সিস্টেমের সুবিধা পাবে। সূত্র: দ্য ভার্জ ও টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/উজ্জ্বল/কাফী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com