সন্তানদের সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করতে হবে: পলক
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ২০:৫৭
সন্তানদের সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করতে হবে: পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+


সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং সম্পর্কে আমাদের ছেলে-মেয়েদের সচেতন করতে হবে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষক, বাবা-মাকে আমাদের সন্তানদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হবে।


৪ জুন, রবিবার সিংড়া উপজেলা পরিষদ হলরুমে ‘সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী পলক বলেন, আমাদের সাইবার জগতটাকে নিরাপদ রাখার জন্য ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের জন্য আমাদের চারটা স্তরে কাজ করতে হবে। ব্যক্তি, প্রতিষ্ঠান এবং পরিবার পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা এখানে আমাদের সবচেয়ে প্রথম এবং প্রধান কাজ আমাদের পরিবারে। আমাদের প্রযুক্তি সম্পর্কে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে হবে। তাই আমাদের শিশুদের কম্পিউটার স্ক্রিন, স্মার্টফোনেও আমাদের খেয়াল রাখতে হবে। শিক্ষক, বাবা-মাকে আমাদের সন্তানদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হবে।


পলক বলেন, প্রযুক্তিগত উন্নয়ন করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিংকে ব্যবহার করে বাংলাদেশের সাইবার ক্রিমিনালদেরকে আমরা ট্রাক ডাউন করতে পারি। তাদেরকে আইনের আওতায় আনতে পারি। এই চলমান প্রক্রিয়াটা চলতে থাকবে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছে। কোনো একজন নারী কিংবা কিশোরী অথবা কোনো ধর্ম-বর্ণ নির্বিশেষে যদি কেউ কোনো কিছু আক্রমণ করে ধর্ম বিশেষ অথবা কোনো নারী কিংবা কিশোরীকে তাহলে তার বিরুদ্ধে পুলিশ কঠোরভাবে আইন প্রয়োগ করতে পারে। সাইবার অ্যাটাক করে পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া সম্ভব।


প্রতিমন্ত্রী আরও বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যেভাবে আমরা মহান মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে এই দেশকে স্বাধীন করেছি, তেমনি সারা বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করে বাংলাদেশকে বিশ্বের বুকে স্মার্ট বাংলাদেশ হিসেবে, নিরাপদ বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত করবো ইনশাআল্লাহ।


নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সাইফুর রহমান, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com