পাসওয়ার্ড শেয়ারিংয়ের ক্ষেত্রে কঠোর হচ্ছে নেটফ্লিক্স
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১৮:৫৯
পাসওয়ার্ড শেয়ারিংয়ের ক্ষেত্রে কঠোর হচ্ছে নেটফ্লিক্স
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমানে সিরিজ দেখার জন্য অন্যতম প্ল্যাটফর্ম হচ্ছে ওটিটি। ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় নেটফ্লিক্স। তবে দিন দিন গ্রাহকদের প্রতি কঠোর হচ্ছে প্ল্যাটফর্মটি। সিনেমা, টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই।


তবে গত বছর গ্রাহক হারিয়ে দিশেহারা অবস্থা হয় নেটফ্লিক্সের। সেজন্য রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ, করোনা, ইন্টারনেটকেই দায়ী করেছিল যুক্তরাষ্ট্রের প্ল্যাটফর্মটি। এরপর প্ল্যাটফর্মটি পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করার সিদ্ধান্ত জানিয়েছে ব্যবহারকারীদের। প্রাক্তন সিইও রিড হেস্টিংস গত বছরই প্রকাশ করেছিলেন যে পাসওয়ার্ড শেয়ার করার পদ্ধতিটি ধীরে ধীরে বন্ধ করা হবে। অর্থাৎ এখন আপনি যদি আপনার নেটফ্লিক্স পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করেন, তাহলে আপনাকে এজন্য আলাদাভাবে টাকা দিতে হবে।


নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, পাসওয়ার্ড শেয়ারিংয়ের কারণে কোম্পানির অনেক ক্ষতি হচ্ছে। আর সে কারণেই লগ ইন পাসওয়ার্ড শেয়ারিং সুবিধা বন্ধ করতে যাচ্ছে তারা।


সংস্থাটি আরও বলছে, যে নেটফ্লিক্সে দর্শকদের অভিজ্ঞতা আরও দর্শনীয় করতে কঠোর পরিশ্রম করছে তারা। এখন শুধু একটি ডিভাইস বা ফোন দিয়ে নেটফ্লিক্সে লগ ইন করা যাবে। নিজের পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করতে পারবেন না। আর যদি করতেই হয় তাহলে আপনাকেই গুনতে হবে টাকা।


নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, খুব শিগগির এই পেইড শেয়ারিং পরিষেবা শুরু হবে। ব্যবহারকারী যদি তার বন্ধুর নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তাহলে তাকে ৩ মার্কিন ডলার দিতে হবে। অন্যান্য কোন দেশে কত হবে এই চার্জ তা এখনো জানানো হয়নি।


এরইমধ্যে কোস্টারিকা, চিলি, পেরু এবং অন্যান্য কিছু দেশে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করার পরীক্ষা করছে। অন্যান্য দেশে ২০২৩ সালের মার্চ থেকে পাসওয়ার্ড শেয়ার করা বন্ধ করবে।


বিবার্তা/বর্ষা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com