স্ক্রিনশট নেয়ার সুবিধা বন্ধ করলো মেসেঞ্জার চ্যাট
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৪২
স্ক্রিনশট নেয়ার সুবিধা বন্ধ করলো মেসেঞ্জার চ্যাট
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেসবুকের চ্যাট অ্যাপ মেসেঞ্জার ব্যবহার করেন প্রায় সব ব্যবহারকারী। ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি গ্রুপ এবং অফিসিয়াল নানান চ্যাটও করা হয় এই প্ল্যাটফর্মে। তবে মাঝে মাঝে নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা যায় মেসেঞ্জারে।


ব্যবহারকারীর নিরাপত্তা বাড়াতে মার্ক জাকারবার্গের প্ল্যাটফর্মটি চ্যাটের স্ক্রিনশট নেয়ার সুবিধা বন্ধ করেছে। ফলে এখন কেউ চাইলেই অন্য কারো ব্যক্তিগত চ্যাটের স্ক্রিনশট নিয়ে তার সম্মান ক্ষুণ্ণ করতে পারবেন না। অনেক আগেই ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য মেসেঞ্জারে অ্যান্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করেছে মেটা। তবে এখন অ্যান্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটে আলাদা করে থিম, স্ট্য়াটিক কালার ও গ্র্যাডিয়েন্ট থিম ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী। একইভাবে থাকছে ইমোজির ভেরিয়েশন। সেসব কাস্টমাইজ করতে পারবেন ব্যবহারকারী নিজেই।


এছাড়াও থাকছে লিঙ্ক প্রিভিউ, অ্যাক্টিভ স্ট্যাটাস এবং বাবল ব্যবহার করার সুবিধা। বিশেষ করে এই সুবিধা পাবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। নতুন এই বাবল ফিচারটি অন্য অ্যাপ্লিকেশনে থাকার সময়ে মেসেঞ্জার ব্যবহারের সুযোগ দেবে। একবার এই বাবল ফিচারটি এনেবল করলে, প্রতিটি মেসেজ ঢোকার সময় এই বাবলটি এসে যাবে আপনার স্ক্রিনে। ফলে অসংখ্য অ্যাপের মধ্যেও মেসেঞ্জার খুঁজে বের করার প্রয়োজন হবে না একেবারেই।


এমনকি নতুন অ্যাকটিভ স্ট্যাটাস ফিচারেও আওতায় কোন কোন বন্ধু অন রয়েছে তা-ও জানতে পারবেন। আপনি কখন অ্যাকটিভ ছিলেন সে খবরও পৌঁছে যাবে আপনার বন্ধুদের কাছে। লিঙ্ক প্রিভিউ ফিচারটিও ব্যবহারকারীদের জন্য বেশ কাজের হয়ে উঠতে চলেছে বলেও দাবি সংস্থার। কোনো লিঙ্কে ক্লিক করার আগেই আপনি দেখে ফেলতে পারবেন, আসলে তার ভেতর আছে কী? আর তাতে ভুলভাল লিঙ্কে ক্লিক করে ফেলার ঝুঁকি কমবে বলেই মনে করছে মেটা।


বিবার্তা/বর্ষা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com