ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি
প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৬:৪২
ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি আর নগদ অর্থে নেওয়া হবে না। ফি পরিশোধ করতে হবে অনলাইনে। এই ব্যবস্থা কার্যকর হওয়ার মধ্যে দিয়ে সরকারের প্রতিশ্রুত ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়িত হবে। ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


সংবাদ বিজ্ঞপ্তিতে ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের এক পরিপত্রের মাধ্যমে ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার ১০০ (এক হাজার একশত) টাকা জনস্বার্থে শুধুমাত্র অনলাইনে গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট ভূমিসেবা প্রদানকারী অফিসগুলোকে আদেশ দেওয়া হয়।


সেই আদেশ অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর এর পর প্রথম কর্মদিবস হিসেবে রবিবার থেকে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসে এই দুটি (রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ) ফি আর নগদ অর্থে নেওয়া হবে না।


ভূমি মন্ত্রণালায় বলেছে, কোর্ট ফি ৫০ টাকা, নোটিশ জারি ফি ২০ টাকা, রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা এবং ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা এই চার ধরনের ফি প্রদানে নামজারির জন্য মোট প্রকৃত খরচ এক হাজার ১৭০ টাকা। এসব ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমেই পরিশোধ করতে হবে। কোনোভাবেই ম্যানুয়ালি তথা নগদ অর্থে পরিশোধ করা যাবে না।


ডিসিআর ও খতিয়ানের কোনও ত্রুটি সংশোধনের জন্য কোনও ফি প্রযোজ্য হবে না। একইভাবে ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী তথ্য সংক্রান্ত দলিল না পাওয়ার জন্য না-মঞ্জুরকৃত কোনও নামজারি আবেদন পুনরায় চালু হলে ওই আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার ১০০ টাকা প্রযোজ্য হবে। নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করা উচিত বলেও মনে করে ভূমি মন্ত্রণালয়।


সংবাদ বিজ্ঞপ্তিতে ভূমি মন্ত্রণালয় আরও জানিয়েছে, অনলাইনে জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোতে গিয়ে ই-নামজারি ট্যাবে ক্লিক করে ই-নামজারি সিস্টেম থেকে ই-নামজারি আবেদন সংশ্লিষ্ট তথ্য জানা যাবে। এছাড়া ভূমি বিষয়ক সব তথ্য জানতে, ভূমিসেবা পেতে বা অভিযোগ জানাতে ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’-এর হেল্পলাইন ১৬১২২ (বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২) নম্বরে কল করতে হবে। অথবা ভূমিসেবার ফেসবুক পেজে কমেন্ট কিংবা মেসেজ (বার্তা) পাঠাতে হবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com