‘থাইল্যান্ডের মতো বাংলাদেশও ডাটা সুরক্ষা আইন পাস করা হবে’
প্রকাশ : ২৩ মে ২০২২, ১৭:৪৬
‘থাইল্যান্ডের মতো বাংলাদেশও ডাটা সুরক্ষা আইন পাস করা হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যের সার্বভৌমত্ব নিয়ে অচিরেই থাইল্যান্ডের মতো বাংলাদেশও একটি ডাটা সুরক্ষা আইন পাস করা হবে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


সোমবার (২৩ মে) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে নিজ কার্যালয়ে থাইল্যান্ডের ডিজিটাল ইকোনমি অ্যান্ড সোসাইটি মন্ত্রী মি. চাইউত থানাকামানুসরনের সৌজন্য সাক্ষাতের সময় এ কথা বলেন পলক।


বৈঠকে ই-গভর্নেন্স, সাইবার সুরাক্ষা ও উদ্যোক্তা উন্নয়নে বাংলাদেশের সঙ্গে অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়ে আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ড।


এছাড়াও বৈঠকে ডিজিটাল স্বাস্থ্য, ডিজিটাল শিক্ষা, ডিজিটাল সরকার, সাইবার নিরাপত্তা, স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন, গবেষণা এবং উদ্ভাবন নিয়ে উভয় দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়।


এসময় পলক ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের রূপকল্প উপস্থান করেন। তুলে ধরেন ডিজিটাল বাংলাদেশ ২০২১ রূপকল্প বাস্তবায়নের বিষয়টিও। এর মধ্যে বাংলাদেশের নিজস্ব নকশায় প্রণীত ইজিআরপি ও ই-নথির মাধ্যম অতিমারিতেও নিরবিচ্ছিন্ন ভাবে সারকারি কার্যক্রম পরিচালনার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন থাইল্যান্ডের ডিজিটাল ইকোনমি অ্যান্ড সোসাইটি মন্ত্রী। তার আগ্রহে সায় দেন বৈঠকে উপস্থিত উপমন্ত্রী মি. নিউইন চোচাইয়াথিপ এবং মন্ত্রীর উপদেষ্টা মি. প্রাণোন্থ তিতভুন্নো।


এছাড়াও প্রযুক্তি খাতেও দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আন্তর্জাতিক সংগঠন বিমসটেক সদস্য দেরে নিয়ে আঞ্চলিক পর্যায়ের অনলাইন সোশ্যাল মিডিয়া ও যোগাযোগ টুলস তৈরির ওপর গুরুত্বারোপ করেন তিনি।


বৈঠক শেষে ইল্যান্ডের ডিজিটাল ইকোনমি অ্যান্ড সোসাইটি মন্ত্রী মি. চাইউত থানাকামানুসরন-কে আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য ডিজিটাল ওয়ার্ল্ড এ অংশ নিতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পলক। এই সফরে আইসিটিতে আঞ্চলিক সহযোগিতার পরিধি বাড়ানোর বিষয়ে কার্যকরি পদক্ষেপ গ্রহণের ইচ্ছে প্রকাশ করেছেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com