শীর্ষ স্মার্টফোন বিক্রেতার তকমা পেলো টিম কুকের প্রতিষ্ঠান
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২২, ১৭:০৭
শীর্ষ স্মার্টফোন বিক্রেতার তকমা পেলো টিম কুকের প্রতিষ্ঠান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে আবারো শীর্ষস্থানে মার্কিন আইফোন নির্মাতার কোম্পানি অ্যাপল। প্রতিষ্ঠানটির এই সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছে চীনের বাজারে প্রতিষ্ঠানটির গত বছরের সাফল্য।


২০২১ সালে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে দুটি পৃথক গবেষণা প্রতিবেদনের ফলাফল অনুসারে সিএনএন জানিয়েছে, গেল বছরে চীনের স্মার্টফোন বাজারে আইফোনের বিক্রি এতোটাই বেশি ছিল যে এক লাফে বৈশ্বিক তালিকার শীর্ষে ফিরেছে প্রতিষ্ঠানটি। তবে গত ত্রৈমাসিকে অ্যাপলকে টপকে শীর্ষে এসেছিল স্যামসাং।


বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ২০২১ সালের ত্রৈমাসিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে অ্যাপল। তবে এখনো এই দাবি নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি টিম কুকের প্রতিষ্ঠান।


বাজার গবেষক ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালের শেষ তিন মাসে চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ বিক্রেতার সিংহাসনটি দখল করে নিয়েছে অ্যাপল। দেশটিতে ছয় বছরে প্রথমবারের মতো শীর্ষ স্মার্টফোন বিক্রেতার অবস্থানে ফিরেছে আইফোন নির্মাতা।


আরেক গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের শেষ প্রান্তিকে চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আগের বছরে যা ছিল ১৬ শতাংশ। আর চীনের বাজারে সাফল্যে ভর করেই অ্যাপল পুরো বিশ্ববাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার স্থানটিও ফিরে পেয়েছে।


গবেষণা সংস্থাগুলো বলছে, বছরের শেষ তিন মাসে বড়দিনসহ অন্যান্য উৎসবের ছুটির সময়টাতে স্মার্টফোন বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে অ্যাপল। ওই সময়টাতে বিশ্ববাজারের ২২ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আর স্যামসাংয়ের দখলে ছিল ২০ শতাংশ।


যদিও চিপ সংকটের কারণে অন্যান্য বছরের তুলনায় অ্যাপলের উৎপাদন কমে গিয়েছিল অনেক। বছরের শেষ তিন মাসে সাধারণত অ্যাপল পণ্যের বিক্রি বেশি হয়। প্রতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন পণ্য উন্মোচন করে অ্যাপল, দেখানো হয় নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস। তার পরপরই বাজারে অভিষেক হয় ডিভাইসগুলোর।


পুরো ২০২১ সাল বিবেচেনায় নিলে, চীনের বাজারে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রেতাদের তালিকায় তৃতীয় স্থানে আছে অ্যাপল। প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ভিভো এবং অপো। তিন প্রতিষ্ঠানের প্রত্যেকে বাজারের প্রায় এক পঞ্চমাংশ করে নিজ দখলে রেখেছে। এদিকে, স্যামসাং পরের মাসে একটি বড় স্মার্টফোন লঞ্চের জন্য প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিযোগিতা উত্তপ্ত হচ্ছে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com