বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটার বানাচ্ছে মেটা
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১৭:১২
বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটার বানাচ্ছে মেটা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিযোগিতার বিশ্বে এবার সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটার বানানোর ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য তারা এই শক্তিশালী কম্পিউটার বানাচ্ছে।


এই কম্পিউটার একশ’র বেশি ভাষা বুঝতে পারবে। শুধু তাই নয়, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মেসেজ, ছবি বা ভিডিও বিশ্লেষণ করার পাশাপাশি ক্ষতিকর বা ঘৃণাবাচক মন্তব্য খুঁজে বের করার নতুন পদ্ধতিও তৈরি করবে।


সার্চ সুপারক্লাস্টার বা আরএসসি নামের এই সুপারকম্পিউটার প্রতিষ্ঠানটির এআই গবেষকদের “নতুন এবং আরও ভাল” কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল তৈরি করতে সহায়তা করবে বলে বিশ্বাস ফেসবুক কর্তৃপক্ষ। এটি “ট্রিলিয়ন সংখ্যক উদাহরণ থেকে শিখতে, একইসঙ্গে শত শত বিভিন্ন ভাষায় কাজ করতে এবং লেখা, ছবি এবং ভিডিও একসঙ্গে বিশ্লেষণ করতে পারবে বলেই দাবি করছেন সংশ্লিষ্টরা।


বলা হচ্ছে, অনেক মানুষের সমাবেশে মুখে বলামাত্রই মৌখিক ভাষা অনুবাদের কাজ করতে পারে এআই সুপার কম্পিউটারটি। এর ফলে, কোনো গবেষণা প্রকল্পে বিভিন্ন ভাষাভাষী গবেষকদের মধ্যে সহযোগিতার পাশাপাশি তাদের সঙ্গে এআর গেম খেলতে পারে।


এ নিয়ে কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের এআই সেন্টারের সহ-পরিচালক ও কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক তুওমাস স্যান্ডহোম মনে করেন, মেটা যেভাবে এই সুপারকম্পিউটারের ক্ষমতা প্রকাশ করছে সেটি প্রচলিত এবং অপেক্ষাকৃত ক্ষমতাসম্পন্ন সুপারকম্পিউটারের ক্ষমতা পরিমাপ পদ্ধতির চেয়ে আলাদা। এই সিস্টেমটি নির্ভর করে এর গ্রাফিক্স-প্রসেসিং চিপের কার্যকারিতার ওপর এবং এর ফলে ছবি, লেখা ও ভাষা বোঝার ক্ষেত্রে এটি বাড়তি সুবিধা পাবে।


প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এআই রিসার্চ সুপারক্লাসটার (আরএসসি) নামের এই সুপারকম্পিউটারটি মেশিন লার্নিং প্রযুক্তিকে প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশেষভাবে নকশা করা হয়েছে। ফলে এটি কাজে লাগিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের তথ্য ব্যবস্থাপনার অ্যালগরিদমসহ অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির বিভিন্ন ফিচার ও যন্ত্র তৈরি করা হবে। শুধু তাই নয়,এই কম্পিউটার ব্যবহার করে ভবিষ্যতে প্রতিষ্ঠানটির ভার্চুয়াল প্রযুক্তি ‘মেটাভার্স’-এর নকশা তৈরিতেও ব্যবহার করা হবে।


এ বিষয়ে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ‘এআই রিসার্চ সুপারক্লাসটার সুপারকম্পিউটারটি এ বছরের শেষ নাগাদ পুরোপুরি তৈরি হবে। আমরা বিশ্বাস করি, এটিই বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সুপারকম্পিউটার হবে। আশা করি, সুপারকম্পিউটারটি নতুন কৃত্রিম প্রযুক্তি তৈরিতে সাহায্য করবে, যা আরও বেশিসংখ্যক মানুষকে তাৎক্ষণিক ভাষা অনুবাদে করে দেবে। এরই মধ্যে সুপারকম্পিউটারটির অর্ধেক অংশ চালু করা হয়েছে।


এটি তৈরির কাজ শুরু হয় ২০১৩ সাল থেকে। ২০২০ সালের গোড়ার দিকে এতে নতুন মাত্রা যোগ হয়। আর চলতি বছরের মাঝামাঝি সময়ে এর নির্মাণ সম্পূর্ণ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com