শিরোনাম
গুগল ক্রোম থেকে ব্যক্তিগত তথ্য ডিলিট করবেন যেভাবে
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২২, ১৫:০৪
গুগল ক্রোম থেকে ব্যক্তিগত তথ্য ডিলিট করবেন যেভাবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্টারনেট ব্রাউজারের মধ্যে গুগল ক্রোম এখন সবচেয়ে বেশি জনপ্রিয়। সার্চ ইঞ্জিন গুগলের এই সাইটটির ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। এবার টেক জায়ান্ট গুগল ক্রোমের আরো উন্নত ভার্সন ক্রোম-৯৭ নিয়ে হাজির হয়েছে। নতুন কিছু সুবিধার পাশাপাশি এতে জোরদার করা হয়েছে ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তার দিকটি।


এখন ব্যবহারকারীরা ক্রোমের ব্রাউজার থেকে নিজের ব্যক্তিগত সব তথ্য মুছে ফেলতে পারবেন। ক্রোম থেকে বিভিন্ন সাইটে প্রবেশ করলে অনেক সাইট সংশ্লিষ্ট ব্যবহারকারী সম্পর্কে তথ্য সংরক্ষণ করে। আগে এসব ওয়েবসাইটে একবার ব্যক্তিগত তথ্য দিলে তা আর ডিলিট করার সুযোগ ছিলো না ব্যবহারকারীর।


তবে এবার নতুন ক্রোম ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইটে সংরক্ষিত এসব তথ্য সম্পূর্ণভাবে ডিলিট করা যাবে খুব সহজেই। যে কোনো ওয়েবসাইটে আপনার সম্পর্কে থাকা সব তথ্য ডিলিট করার পর সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে আপনি লগআউট হয়ে যাবেন। পাশাপাশি আগে যতো সহজে সেবা পেতেন, সেরকম নাও হতে পারে। এক্ষেত্রে লাগতে পারে বাড়তি সময়।


তথ্য প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাও এক প্রতিবেদনে জানিয়েছেন, প্রাথমিকভাবে ক্রোমের নতুন ভার্সনটি উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সের কিছু ব্যবহারকারীর জন্য ছাড়া হয়েছে। পর্যায়ক্রমে বাকিদের জন্যও নিয়ে আসা হবে এই সুবিধা।


ক্রোমের নতুন ভার্সনে ব্যক্তিগত সংরক্ষিত তথ্য ডিলিট করবেন যেভাবে-
১. প্রথমে আপনার ডিভাইস থেকে গুগল ক্রোম ওপেন করে সেটিংস অপশনে যান।
২. সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন।
৩. এবার ‘সাইট সেটিংস’ থেকে ‘ভিউ পারমিশনস’ এবং ‘ডাটা স্টোরড অ্যাক্রস সাইটসে’ যেতে হবে।
৪. এ পর্যায়ে আপনার সম্পর্কে তথ্য সংরক্ষণ করেছে এমন কিছু ওয়েবসাইটের তালিকা আসবে। সেখান থেকে যে ওয়েবসাইটের তথ্য আপনি মুছতে চান সেই ওয়েবসাইটের পাশে ক্লিক করুন।
৫. এবার আপনার তথ্যগুলো মুছে ফেলুন।
৬. এরপর সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে আপনি লগআউট হয়ে যাবেন। সূত্র: গেজেটস নাও।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com