শিরোনাম
ডিজিটাল ক্যারিয়ার কনক্লেভ ওয়েবিনার সিরিজের উদ্বোধন
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২১, ১৭:৩১
ডিজিটাল ক্যারিয়ার কনক্লেভ ওয়েবিনার সিরিজের উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রথম অনলাইনভিত্তিক জব মার্কেটপ্লেস ‘দ্য টু আওয়ার জব’ এবং উল্কা গেমস যৌথভাবে ৭ও ৮ ডিসেম্বর ‘ডিজিটাল ক্যারিয়ার কনক্লেভ ২০২১ নামক ওয়েবিনারের একটি সিরিজের ভার্চুয়াল অনুষ্ঠান করেছে।


দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের পাশাপাশি একই বছর ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়ন উপলক্ষে ডিজিটাল ক্যারিয়ারের উত্থান, করোনা মহামারীতে বিপর্যস্ত বর্তমান বিশ্বে এর প্রাসঙ্গিকতা এবং প্রতিভাবান তরুণেরা কীভাবে পর্যন্ত নব্য ডিজিটাল কর্মক্ষেত্রে সংযুক্ত হতে পারে, এর চ্যালেঞ্জসমূহ কি ও তা মোকাবেলা করার জন্য দিক নির্দেশনা নিয়ে আলোচনা হবে।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ধরনের উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘ডিজিটাল বাংলাদেশ’ রূপায়নের এক অনন্য উচ্চতায় প্রবেশ করেছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখানো হয়েছিল ২০০৮ সালে, সেই স্বপ্ন এখন পুরোপুরি দৃশ্যমান। শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষার জন্য ২০২৫ সালের মধ্যে দেশে আরো ৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে যার মাধ্যমে কিশোরীরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে আইসিটি শিক্ষায় নিজেদের দক্ষ করে তুলতে উৎসাহিত হবে। ইতিমধ্যেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে প্রায় ৫০টি গেমস টেস্টিং ল্যাব স্থাপন করা হয়েছে এবং প্রচুর তরুণ ডিজিটাল এনিমেশনের মাধ্যমে মুক্তিযুদ্ধ, বিজ্ঞান ও অন্যান্য নানা বিষয়ক মোবাইল অ্যাপ এবং গেমস তৈরি করছে৷ স্টার্ট আপ বাংলাদেশ এবং আইডিয়া প্রকল্পের মাধ্যমে উদ্যোক্তাদের নানা লোন, গ্র‍্যান্ট এবং ইকুইটি বেজড মেন্টরিং দেয়া হচ্ছে। তৈরি হচ্ছে কর্মসংস্থান। চাকরি করার পেছনে নয়, বরং চাকরি দেয়ার জন্য ছুটছে নতুন প্রজন্ম।


অন্যান্য সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন জিয়াউল আলম পিএএ, সিনিয়র সচিব, আইসিটি ডিভিশন, আনোয়ারুল ইসলাম, প্রকল্প পরিচালক, জিএডি, আইসিটি ডিভিশন, মো. আব্দুর রাকিব, প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব, আইইডিএ, কাজি এম আহমেদ, প্রেসিডেন্ট, বিওএলডি, অধ্যাপক মোহাম্মদ এ মোমেন, ডিরেক্টর, আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সৈয়দ আলমাস কবির, প্রেসিডেন্ট, বিএএসাইএস, ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশ আইপি ফোরাম, আরিফ মোহাম্মদ, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পরিচালক, টেকনোম্যাজিক লিমিটেড, জামিলুর রশিদ, প্রধান নির্বাহী কর্মকর্তা, উল্কা গেমস লিমিটেডসহ আরও অনেকে। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন নগদের চিফ পাবলিক এ্যাফেয়ারস অফিসার সোলাইমান সুখন।


এল আইসিটির পলিসি বিষয়ক উপদেষ্টা সামি আহমেদের মতে, আন্তর্জাতিক বাজার এ বাঙালী তরুণেরা প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে, এসব নিয়ে অনেক আলোচনা হলেও, আমি গেমিং সেক্টরে ফোকাস করতে চাই। এই সেক্টরে আমাদের আয় ও অনেক কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা রয়েছে। মিলিয়ন ডলারের এই বাজারে যুক্ত হওয়ার জন্য আমাদের এই খাতে দক্ষ কর্মী নির্মান এবং কর্মসংস্থান তৈরি করতে হবে।


বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ বলেন, এই আয়োজনের অংশ হতে পেরে আমি রোমাঞ্চিত। ডিজিটাল ক্যারিয়ারের ধারণা চাকরির বাজারের নিরন্তর পরিবর্তনশীল ল্যান্ডস্কেপে মূল্য যোগ করছে। আমাদেরকে সঠিক অবস্থানে সঠিক ধারণা রাখতে হবে, উদ্ভাবনী উপায়ে ও গতানুগতিক ধারার বাইরে গিয়ে চিন্তা করতে হবে। আমরা বাংলাদেশ আইপি ফোরাম থেকে তরুণ প্রজন্মকে দিকনির্দেশনা দিতে এবং সমর্থন করতে সবসময় প্রস্তুত।


দ্য টু আওয়ার জবসের প্রতিষ্ঠাতা সানজিদা খন্দকার বলেন, দ্য টু আওয়ার জব’ বিশ্বাস করে, উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ নারীর জন্য ঘরে বসেই চাকরির সুযোগ তৈরি করে দিবে। সেইসঙ্গে সাশ্রয়ী পারিশ্রমিকে পেশাদার কর্মী পেতে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানকেও সাহায্য করবে। একজন নারী তাঁর সময়, সুযোগ-সুবিধামতো সংসারের পাশাপাশি চাকরি করবে, ক্যারিয়ার গড়বে, নিজ যোগ্যতায় আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠবে। সংসার জীবনে অন্যের উপর নির্ভর না করে স্বাধীনভাবে জীবনযাপন করবে।


উল্কা গেমস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জামিলুর রশিদ বলেন, ইতোমধ্যে আমাদের তৈরি গেমস বিশ্বব্যাপী বেশ জনপ্রিয় হয়েছে। সব মিলিয়ে বিশ্বজুড়ে ১৮ কোটির ও বেশি ডাউনলোড হয়েছে। খন অনলাইন ও অফলাইন ডিস্ট্রিবিউশনের মাধ্যমে আয় হচ্ছে। মূলত গেমের অ্যাড, সাবস্ক্রিপশন ও ইন-অ্যাপ পারচেজ থেকে এই আয় হয়ে থাকে। আমরা সরকারকে ভ্যাট-ট্যাক্স দেই। ২০১৯-২০ অর্থবছরে শুধু মাত্র উল্কা গেমস লিমিটেড ই বাংলাদেশ সরকারকে ভ্যাট-ট্যাক্স বাবদ মোট ৪.৯৮ কোটি টাকা দিয়েছে; ২০২০-২১ অর্থবছরে তা ১১ কোটি ছোঁয়ার আশা করি। সঠিক পরিচর্যা ও পৃষ্ঠপোষকতা পেলে আরো অনেক গেমিং স্টুডিও এ খাতে বৈদেশিক মুদ্রা অর্জন ও সরকারের রাজস্ব আয়ে অবদান রাখবে।


উল্লেখ্য, ‘দ্য টু আওয়ার জব’ এমন একটি প্ল্যাটফর্ম যেখানে নারীরা ঘরে বসেই উপার্জন করতে পারবেন। প্রযুক্তি বিপ্লবের কারনে বর্তমানে চাকরির ক্ষেত্রে শারিরীকভাবে উপস্থিত থেকে কাজ করার প্রয়োজনীয়তা আগের চেয়ে অনেক কমে গিয়েছে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com