‘দেশের অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির বিকাশে অবদান রাখবে ফিনটেক ল্যাব’
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২১, ১৮:৫৩
‘দেশের অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির বিকাশে অবদান রাখবে ফিনটেক ল্যাব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকার ইতোমধ্যেই অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির যে কাঠামো তৈরি করেছে তার বিকাশে অবদান রাখবে ফিনটেক ল্যাব বিডি বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


তিনি বলেন, এই ল্যাব ব্যবহার করে এই খাতের যেসব সমস্যা রয়েছে তার সমাধানে তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকেরা ইতিবাচক সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হবে। এক্ষেত্রে তহবিল সংস্থানসহ সব ধরনের সহযোগিতা করবে আইসিটি বিভাগ।


রবিবার (২৪ অক্টোবর) ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে নিম্ন আয়ের মানুষকে অন্তর্ভূক্তিমূলক ডিজিটাল অর্থনীতিতে সংযুক্ত করতে এটুআইয়ের উদ্যোগে আয়োজিত ফিনল্যাব বিডির ‍উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গত ১২ বছরে সরকারের নানা ডিজিটাল উন্নয়ন চিত্র উপস্থাপনের পাশাপাশি করোনার সময়ে কীভাবে প্রযুক্তি দেশের অর্থনীতি ও জীবনযাপনকে সচল রেখেছে সেই বাস্তবতা তুলে ধরেন পলক। তুলে ধরেন, ২০৪১ সালে দেশের আইসিটি ক্ষেত্রে নারী-পুরুষের অংশগ্রহণে সমতা আনায়নের ওয়াই-ফাই প্রকল্পের কথা।



প্রতিমন্ত্রী বলেন, সরকারি সেবা সবখানে সবসময় প্রত্যয় নিশ্চিত করতে আগামী বছরেই সরকারি ক্লাউড বা জি ক্লাউড চালু করা হবে। দেশের ফিনটেক খাতে তরুণদের পাশে থাকতে ফিনটেক ল্যাব বিডিকে সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতিও দেনতিনি।


পলক আরো বলেন, সরকারের ডিজিটাল রূপান্তর রূপকল্প বাস্তবায়নে কাজ করছে আইসিটি বিভাগ। এজন্য দেশের তরুণদের নিজেদের উদ্ভাবনী শক্তির স্ফূটন ও বিকাশে কাজ করছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণাকে বাস্তবায়নে সহযোগিতা করছে।


এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মাদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন এটুআই নীতি উপদেষ্টা আনীর চৌধুরী, ইউএনসিডিএফ প্রতিনিধি মারিয়া পারডোমো, মাইক্রো সেইফ করপোরেশন (এমএসসি) পার্টনার অনিল কুমার গুপ্ত এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল।


এটুআই প্রোগ্রাম ম্যানেজার তৌহিদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো সংযুক্ত ছিলেন সেবা প্লাটফর্মের কো-ফাউন্ডার ইমরুল হক সজীব, ইউপে সিইও সাইয়েদুল হক খন্দকার, এমএসসি প্রতিনিধি সম্ভিত সাহু এবং মেটলাইফ এশিয়ার পরিচালক কৃষ্ণ থাকার।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com