শিরোনাম
শেখ রাসেল দিবসে দিনব্যপী স্ক্র্যাচ কর্মশালার নিবন্ধন শুরু
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২১, ১৯:৩৯
শেখ রাসেল দিবসে দিনব্যপী স্ক্র্যাচ কর্মশালার নিবন্ধন শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস ২০২১’। দিবসটি পালন উপলক্ষে দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করতে দিন ব্যাপী স্ক্র্যাচ কর্মশালার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) যৌথভাবে দিনব্যপী ‘শেখ রাসেল দিবস স্ক্র্যাচ কর্মশালা’ এর আয়োজন করছে। সহযোগিতায় রয়েছে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এবং গিগাবাইট টেকনোলজি।


দিনব্যপী স্ক্র্যাচ কর্মশালায় কোনরকম আবেদন ফি ছাড়াই অনলাইন নিবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। নিবন্ধন করা যাবে এই লিংক থেকে: https://forms.gle/D7wXzYrEETsE6nH69
বিশ্বব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে অটোমেশন, কম্পিউটারায়ন ও ডিজিটালাইজেশনের কারণে আমাদের দেশেও প্রযুক্তিবিদ তথা কম্পিউটার প্রোগ্রামারদের চাহিদা বেড়েই চলেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশেও স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার চল শুরু হয়েছে। কিন্তু প্রোগ্রামিংয়ের ভাষা স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সহজবোধ্য না হওয়ায় বাংলায় প্রোগ্রামিং শিক্ষা দেয়ার চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচকে (Scratch.mit.edu) বাংলা ভাষায় লোকালাইজ (অনুবাদ) করার কাজ করেছে বিডিওএসএন। বর্তমানে Scratch.mit.edu ওয়েবসাইটে বাংলা ভাষা যুক্ত করা হয়েছে।
স্ক্র্যাচ (Scratch) হল একটি ব্লক ভিত্তিক প্রোগ্রামিং ভাষা যার মাধ্যমে প্রাইমারী স্কুলের শিক্ষার্থী থেকে শুরু করে যে কোন বয়সের মানুষ খুব সহজেই প্রোগ্রামিং লজিক শিখতে পারে এবং গেইম, অ্যানিমেশন ভিডিও, আর্ট ছাড়াও নানা রকম প্রজেক্ট তৈরি করা সম্ভব। বিশ্বের মোট ৭০টি ভাষায় Scratch ওয়েবসাইটে প্রোগ্রামিং করা যেত, সম্প্রতি বাংলাকে যুক্ত করায় এখন থেকে Scratch দিয়ে বাংলা ভাষায় ও কোডিং করা যাবে। এটি আমাদের বাংলা ভাষার জন্য একটি নতুন মাইলফলক যা আমাদের দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখার নতুন দ্বার উন্মোচন করবে।
দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে স্ক্র্যাচ প্রোগ্রামিং ভাষাকে বাংলায় ভাষান্তর করার সুফল পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সকল পর্যায়ের প্রযুক্তি প্রেমীরা। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের সাথে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতে আগামী ১৮ অক্টোবর ২০২১ শেখ রাসেল দিবসে সারাদিন ব্যাপী স্ক্র্যাচ কর্মশালার আয়োজন করা হবে। ৩য় থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে ৪টা স্লটের যেকোনো একটিতে এই কর্মশালায় অংশ নিতে পারবে।


কোনরকম আবেদন ফি ছাড়াই অনলাইন নিবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নিতে পারবে। সর্বমোট ৪টি স্লটে দিন ব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১ টা, ১১.৩০ থেকে দুপুর ১২.৩০টা, ২ টা থেকে ৩টা এবং বিকাল ৩ টা থেকে ৪.৩০ পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, এ কর্মশালায় অংশ নিতে শিক্ষার্থীদের নিজের ল্যাপটপ নিয়ে আসার প্রয়োজন নাই। আগামী ১৬ অক্টোবর ২০২১ পর্যন্ত নিবন্ধন করা যাবে।


বিবার্তা/গমেজ/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com