শিরোনাম
ডিসেম্বরে চালু হচ্ছে ৫জি
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৭
ডিসেম্বরে চালু হচ্ছে ৫জি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ৫জি নেটওয়ার্কের প্রস্তুতি এগিয়ে চলছে। ডিসেম্বর মাসে কোনো এক বড় দিনে (১৬ অথবা ১২ ডিসেম্বর) উদ্বোধন করা হবে।


শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ‘ফাইভজি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক একটি ওয়েবিনারে তিনি এ তথ্য জানান। টেলিকম এবং টেকনোলজি সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) এ অনুষ্ঠানের আয়োজন করে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, হুট করে বা খুব দ্রুত আমরা সিদ্ধান্ত নিয়ে ৫জি চালু করছি বিষয়টা এমন নয়। আমরা অনেক দিন থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছি। কোন তারিখে ৫জি উদ্বোধন করা হবে তা এখন বলতে পারছি না, তবে ডিসেম্বর মাসে অনেকগুলো উৎসবের দিন রয়েছে, সেসব দিনের মধ্যে একটা দিনে উদ্বোধন করা হবে।


তিনি বলেন, অনেক বিনিয়োগকারী জিজ্ঞাস করে যে আমাদের ফাইভ জি দিতে পারবো কিনা। এ কারণে আমাদের পরিকল্পনায় শিল্পপণ্য তৈরি প্রতিষ্ঠান যেন ফাইভজি সেবা ভালোভাবে পায় সেটাও নিশ্চিতের প্রস্তুতি রয়েছে। ৫টি ইকোনমিক জোনে ৫জি নেটওয়ার্ক দেয়ার কাজ চলছে। আমাদের অনেক পার্টনার রয়েছে তাদের কথাও আমরা চিন্তা করছি। সবকিছু মিলিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ৫জি কে ঘিরে জনগণের প্রয়োজন ও চাহিদাকে গুরুত্ব দেয়া হচ্ছে।


তিনি আরো জানান, যিনি ২জি ব্যবহার করে তাকে যখন আমরা ৫জি ব্যবহার করাতে যাবো, তখন আমাদের প্রস্তুতি থাকতে হবে। তাদের ছোট করে দেখার সুযোগ নাই। আমরা যে ডিজিটাল বাংলাদেশের কথা বলেছি সেটাও কিন্তু মাথায় রাখতে হবে। সমগ্র জনগোষ্ঠীকে নিয়েই কাজ চলমান রয়েছে।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। এছাড়াও আলোচনায় অংশ নেন বিটিআরসির কমিশনার এ কে এম শহীদুজ্জামান, টেলিটক ব্যবস্থাপনা পরিচালক সাহাব উদ্দীন, বাংলালিংক সিইও অ্যান্ড চেয়ারম্যান এমটব এরিক অস, গ্রামীনফোন সিইও ইয়াসির আজমান, রবি ভারপ্রাপ্ত সিইও, রিয়াজ রশীদ। টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআরএনবির সাধারণ সম্পাদক সমীর কুমার দে।


বিবার্তা/এমও

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com