শিরোনাম
বিনামূল্যে বৈঠক প্লাটফর্ম ব্যবহারের সুযোগ পাবে উই
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৮:২২
বিনামূল্যে বৈঠক প্লাটফর্ম ব্যবহারের সুযোগ পাবে উই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারী উদ্যোক্তাদের অনলাইন প্লাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) চলতি বছরে একটা বিশাল আকার ধারণ করেছে। বর্তমানে প্রায় ১২ লাখ সদস্যের বিশাল পরিবার উই। এতে প্রতিনিয়ত সদস্য যুক্ত হচ্ছে এবং এটি একটি সুশৃঙ্খল প্ল্যাটফর্ম হিসেবে গড়ে উঠেছে।


শনিবার (২৪ জুলাই) দেশের নারী উদ্যোক্তাদের নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স (উই) ফোরামের নারী সদস্যদের বিশ্বখ্যাত ‘এন্ট্রাপ্রেনারশিপ মাস্টারক্লাস ২.০’ সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন প্রতিমন্ত্রী।


প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, উইয়ের মত নিজেদের একটা সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম তৈরি হবে যেটা বিদেশিনির্ভর হবে না। যে প্ল্যাটফর্মটিতে আমাদের নিজস্ব উদ্যোক্তারা তাদের তথ্য-উপাত্ত এবং তাদের যোগাযোগের জন্য একটি অনলাইন মার্কেটপ্লেস নিজেদের মধ্যে হতে পারে। যেটির উপর ভিত্তি করে তারা নিজেরা চমৎকার একটি গ্রুপ তৈরি করতে পারে।



পলক আরো বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে ইতিমধ্যেই জুম অনলাইনের বিকল্প ‌‘বৈঠক’ অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপের অল্টারনেটিভ হিসেবে ‘আলাপন’ নামেরও একটি প্লাটফর্ম তৈরি করা হচ্ছে।


জুমের বিকল্প দেশীয় প্লাটফর্ম বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, বৈঠক প্লাটফর্মে একটি মিটিংয়ে বর্তমানে ১০০ জনের বেশি যোগ হতে পারেন। চেষ্টা করা হচ্ছে একসঙ্গে ৩০০ জনের বেশি একটি মিটিংয়ে অংশ নিতে পারে। এই সক্ষমতা তৈরি হলে উইম্যান অ্যান্ড ই-কমার্সের সদস্যদের আমাদের নিজস্ব উদ্ভাবন বৈঠক প্লাটফর্মটিকে ব্যবহারের সুযোগ দেয়া হবে। যেখানে তারা একঘণ্টা পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করতে পারবে। একঘণ্টার উপরে খুব সাশ্রয়ী মূল্যে সাবসক্রিপশনের সুযোগ করে দেয়া হবে।


এ ছাড়াও প্রতিমন্ত্রী ‘সী পাওয়ার প্রজেক্ট’-এ মাস্টারক্লাসকেও অন্তর্ভুক্ত করার আশাবাদ ব্যক্ত করেন।


অনুষ্ঠানটিতে অনলাইনে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্কক গ্লোবালের সিইও এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু।


আয়োজনে স্বাগত বক্তব্য দেন উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা। আরো বক্তব্য দেন উইয়ের অ্যাডভাইজর কবির সাকিব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেখ লিমা কবির।


মাস্টার ক্লাসের ফাউন্ডার সৌম্য বসু বলেন, উদ্যোক্তাদের উদ্যোক্তা হিসেবে কি কাজ করতে হবে। মাস্টারক্লাসের মাধ্যমে উদ্যোক্তারা অনেক বিষয় শিখতে পারবেন। এছাড়াও গত মাস্টারক্লাস সিরিজ ১ যারা করেছেন তাদের জন্য এডভান্স লেভেল মাস্টারক্লাস শুরু হতে যাচ্ছে আগামী ৭ই আগস্ট।


উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, সরকারের এই শীর্ষ ব্যক্তিরা যদি আমাদের পাশে না থাকতেন তাহলে আমরা সফলভাবে এই আয়োজন কোনোভাবেই সম্ভব করতে পারতাম না। উদ্যোক্তা হিসেবে এতকিছু আমাদের বড় প্রাপ্তি। আমাদের নারী উদ্যোক্তাদের নিয়ে কাজের শক্তি আরো বেড়ে গেলো।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com