শিরোনাম
পেগাসাস স্পাইওয়ার নিয়ে উদ্বেগ প্রকাশ
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৩:২৬
পেগাসাস স্পাইওয়ার নিয়ে উদ্বেগ প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে দেশ-বিদেশেও আন্তর্জাতিক মহলে আলোচনা-সমালোচনার অন্যতম বিষয় হচ্ছে ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও’র তৈরি পেগাসাস স্পাইওয়্যার। বাংলাদেশের গণমাধ্যমগুলোও বেশ গুরুত্বের সাথে বিষয়টি উপস্থাপন করে যাচ্ছে।


বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন গ্রাহকদের অধিকার ও নিরাপত্তা নিয়ে কাজ করে। তাই এই বিষয়টিও অত্যন্ত গুরুত্বের সাথে আমলে নিয়েছে সংগঠনটি।


শনিবার (২৪ জুলাই) পেগাসাস স্পাইওয়ার নিয়ে উদ্বেগ ও সরকারের পক্ষ থেকে বিষয়টি সম্পর্কে পরিষ্কার ব্যাখ্যা দাবি করে সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠিত করতে গণমাধ্যমে এক বিবৃতি পাঠিয়েছে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।


বিবৃতিতে সংগঠনটির সভাপতি বলেন, ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে বিভিন্ন দেশে পেগাসাস স্পাইওয়ার ব্যবহার করে ফোনে নজরদারি চালানো হয়েছে বা চেষ্টা করা হয়েছে, এমন ৫০ হাজার ফোন নাম্বার এর তালিকা প্রকাশ করেছে পত্রিকাটি। ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ এর তৈরি পেগাসাস স্পাইওয়ার নাগরিকদের ব্যবহৃত মুঠোফোনে প্রবেশ করে ওই ব্যক্তির ইমেইল, এড্রেস, কল রেকর্ড, ছবি এমনকি মুঠোফোনে সংরক্ষিত সকল মোবাইল নাম্বার নিয়ে নিতে পারে। তবে নিয়ম অনুযায়ী এই পেগাসাস স্পেসিফায়ার প্রযুক্তি এর গ্রাহক কেবলমাত্র সরকারি গোয়েন্দা সংস্থা ব্যবহার করতে পারেন।


মহিউদ্দিন আহমেদ বলেন, সাধারণ ব্যক্তি বা সংস্থার কাছে এই প্রযুক্তি বিক্রয়ের নিয়ম নেই। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিশ্বের প্রথম ১৭টি প্রথম সারির গণমাধ্যমের অনুসন্ধানে দেখা যায় বিভিন্ন দেশের সাংবাদিক, রাজনীতিবিদ, ব্যবসায়ি, অধিকার কর্মী ছাড়াও সরকারি বেসরকারি উর্দ্ধতন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের ওপর নজরদারি করছে পেগাসাস স্পাইওয়ার। যদিও প্রথম তথ্যের মধ্যে ১০দেশের তালিকায় বাংলাদেশ নেই। তবে দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের নাম রয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ দৈনিক ওয়াশিংটন পোস্ট যারা এই অনুসন্ধানের পার্টনার তারা বলছে ,বাংলাদেশেও রয়েছে।


ওই বিবৃতিতে তিনি আরো বলেন, আমরা জানি ইসরায়েলের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই। এমনকি বছরের শুরুর দিকে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এক প্রতিবেদনে ইসরায়েল থেকে ইমচী ক্যাচার কিনেছে বাংলাদেশ এই প্রতিবেদন প্রকাশ করে। এই সংবাদের তীব্র প্রতিবাদ করেছিল বাংলাদেশ সরকার। আমরা বিশ্বাস করি বাংলাদেশ সরকারের বক্তব্য এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই এমনটি প্রচারণা চালানো হয় বলে আমরা মনে করি। তবে পেগাসাস স্পাইওয়ারের সংবাদ হালকাভাবে দেখার কোন সুযোগ নেই।


এতে দেশের নিরাপত্তা, ভাবমূর্তি এবং সংবিধান অক্ষুণ্ন রাখার চ্যালেঞ্জের সামনে দাঁড় করিয়ে দিয়েছে। কারণ সংবিধানের ৪৩(খ) ধারায় প্রত্যেক নাগরিকের তথ্যের গোপনীয়তা নিশ্চয়তা দেওয়ার কথা বলা হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে অন্য দেশ থেকে আমাদের দেশের সরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তি, সাংবাদিক, অধিকার কর্মী বা রাজনৈতিক নেতৃবৃন্দের উপর নজরদারি করা হচ্ছে কিনা তা সরকারকে খতিয়ে দেখার আহ্বান জানাই। এবং বিষয়টি আন্তর্জাতিকভাবেই পরিষ্কার করতে সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করছি।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com