শিরোনাম
উইয়ের সদস্যদের দেশীয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘যোগাযোগ’ ব্যবহারের আহ্বান
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১১:২৯
উইয়ের সদস্যদের দেশীয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘যোগাযোগ’ ব্যবহারের আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নারী উদ্যোক্তাদের জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) সদস্যদের প্রথম থেকেই দেশীয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘যোগাযোগ’ ব্যবহারের আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


সেইসাথে উইয়ের সদস্যদের দেশীয় উদ্ভাবন ‘বৈঠক’ প্লাটফর্মটিকে ব্যবহারের সুযোগ করে দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, উইয়ের সদস্যদের আমাদের নিজস্ব উদ্ভাবন বৈঠক প্লাটফর্মটিকে ব্যবহারের সুযোগ করে দেয়া হবে। যেখানে তারা একঘণ্টা পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করতে পারবে। একঘণ্টার উপরে খুব সাশ্রয়ী মূল্যে সাবসক্রিপশনের সুযোগ করে দেয়া হবে তাদের।


শনিবার (২৪ জুলাই) দেশের নারী উদ্যোক্তাদের নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স (উই) ফোরামের নারী সদস্যদের বিশ্বখ্যাত ‘এন্ট্রাপ্রেনারশিপ মাস্টারক্লাস ২.০’ সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে এ আহ্বান জানান প্রতিমন্ত্রী।


পলক বলেন, সোশ্যাল মিডিয়াসহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্মে নিজেদের আত্মনির্ভশীলতা তৈরিতে নানান উদ্যোগ গ্রহণ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এখন আমাদের লক্ষ্য হচ্ছে একটি নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি করা। আমাদেরই একটি মাধ্যম থাকবে ফেসবুকের বিকল্প হিসেবে, যাতে করে আমাদের নিজস্ব উদ্যোক্তারা তাদের তথ্য-উপাত্ত এবং তাদের যোগাযোগের জন্য একটি অনলাইন মার্কেটপ্লেস নিজেদের মধ্যে হতে পারে।যেটির উপর ভিত্তি করে তারা নিজেরা চমৎকার একটি গ্রুপ তৈরি করতে পারে। সেটি কোনো কারণে যাতে আমাদের বিদেশনির্ভর হতে না হয়। আমাদের আত্মনির্ভরশীলতা থাকে, সেজন্য আমরা একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ‘যোগাযোগ’ নামে তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছি।


পলক আরো বলেন,আইসিটি বিভাগের উদ্যোগে ইতিমধ্যেই জুম অনলাইনের বিকল্প ‌‘বৈঠক’ অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপের অল্টারনেটিভ হিসেবে ‘আলাপন’ নামেরও একটি প্লাটফ্রম তৈরি করা হচ্ছে।


দেশীয় সোশ্যাল মিডিয়াসহ, ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম তৈরির কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এখন ইউটিউবসহ বিভিন্ন স্ট্রিমিং প্লাটফর্ম রয়েছে সেখানে ব্যাপকভাবে অনেক বিজ্ঞাপন আমাদের উদ্যোক্তারা দিয়ে থাকেন। যেখানে হাজার হাজার কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে, সরকারের রাজস্ব আয় হচ্ছে না। সেজন্য আমারা একটি স্ট্রিমিং প্লাটফর্ম তৈরি করার উদ্যোগ নিয়েছি। আশা করছি সেটিও আমরা অল্পদিনের মধ্যে তৈরি করতে পারবো।


২০১৮ সালে ডিজিটাল ই-কমার্স পলিসি করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী আরোবলেন, দেশের লাখ লাখ উদ্যোক্তা তৈরি করতে তরুণ ও যুবকদের যে কোন নতুন নতুন উদ্ভাবনে সরকার নীতিগতসহ বিভিন্ন সহায়তা প্রদানকরছে। আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে আইসিটি সেক্টর ২০লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করা। এর মধ্যে সফলতার সাথে ১৫ লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে। ই-কমার্স, হার্ডওয়্য়ার, সফটওয়্যার, বিপিও সেক্টর মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। এ ছাড়া ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় করা সম্ভব হবে।


জুমের বিকল্প দেশীয় প্লাটফর্ম বৈঠকের বিষয়ে তিনি আরো বলেন, বৈঠক প্লাটফর্মে একটি মিটিংয়ে বর্তমানে ১০০ জনের বেশি যোগ হতে পারেন। চেষ্টা করা হচ্ছে একসঙ্গে ৩০০ জনের বেশি একটি মিটিংয়ে অংশ নিতে পারে।


তিনি বলেন, এই সক্ষমতা তৈরি হলে উইম্যান অ্যান্ড ই-কমার্সকে আমাদের নিজস্ব উদ্ভাবন বৈঠক প্লাটফর্মটিকে তাদেরকে ব্যবহারের সুযোগ দেয়া হবে। যেখানে তারা একঘণ্টা পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করতে পারবে। একঘণ্টার উপরে খুব সাশ্রয়ী মূল্যে সাবসক্রিপশনের সুযোগ করে দেয়া হবে।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিটি অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা, উইয়ের অ্যাডভাইজর কবির সাকিব অনলাইনে যুক্ত ছিলেন।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com