শিরোনাম
উদ্যোক্তাদের প্রতি
ডিজিটাল ইকনোমি গড়ে তোলার আহ্বান
প্রকাশ : ০১ মে ২০২১, ১৭:২১
ডিজিটাল ইকনোমি গড়ে তোলার আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তারুণ্যের মেধা এবং প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে ডিজিটাল ইকনোমি গড়ে তুলতে তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


তিনি বলেন, সরকার দেশে উদ্যোক্তা সংস্কৃতি গড়ে তুলতে প্রশিক্ষণ, ফান্ডিংসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করছে। তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে নতুন কর্মসংস্থানের ক্ষেত্রে হোম গ্রন সলিউশনের উদ্যোগ নেওয়ার মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল ইকনোমি গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


শনিবার (১ মে) আইসশ্যালের অনলাইন প্ল্যাটফর্ম ‘সুযোগ.এক্সওয়াইজেড’ (Shujog.xyz) উদ্বোধন উপলক্ষে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।


মেধাসম্পদ হচ্ছে সবচেয়ে বড় সম্পদ উল্লেখ করে পলক বলেন, দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এর মাধ্যমে এসএসসি এবং এইচএসসি পাস শিক্ষার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের মেধাকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হিসেবে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির সুযোগ পাবে।


আইসিটি বিভাগ সবসময়ই অংশীদারিত্বে বিশ্বাস করে জানিয়ে পলক বলেন, প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের ভিত্তিতে আমরা নতুন নতুন উদ্যোগকে সফল করতে চাই। সরকার, ইন্ডাস্ট্রি ও একাডেমিয়া এই তিনের সঠিকভাবে সমন্বয়ের মাধ্যমে বড় বড় উদ্যোগ সফল করা হচ্ছে।


প্রতিমন্ত্রী বলেন, আজকে ২০২১ সালে এসে দেশের সাড়ে এগারো কোটি জনগণ ইন্টারনেট সুবিধা পাচ্ছে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসেও উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয় করতে পারছে। তারুণদের জন্য শ্রম বাজারে নতুন কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে আইসশ্যালের ‘সুযোগ’ ডিজিটাল প্ল্যাটফর্ম নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে চলেছে বলেও তিনি উল্লেখ করেন।


আইসশ্যালের সিইও অনন্য রায়হান সুযোগ প্ল্যাটফর্মের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের ডিরেক্টর আফতাবুল ইসলাম, ব্যাংক এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর আরফান আলী, বিআইডিএস-এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ। সবশেষে প্রতিমন্ত্রী ‘সুযোগ’ প্ল্যাটফর্মের উদ্বোধন ঘোষণা করেন।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com