শিরোনাম
আলাপ অ্যাপে সমস্যার সমাধানে যা করবেন
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৬:৫৩
আলাপ অ্যাপে সমস্যার সমাধানে যা করবেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডের (বিটিসিএল)-এর কমিউনিকেশন অ্যাপ ‘আলাপ’। পরে রবিবার (৪ এপ্রিল) ভার্চুয়ালি অ্যাপটির উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।


বিটিসিএল বিস্তৃত নেটওয়ার্ক আপডেট করতে আধুনিকায়নের মাধ্যমে অ্যাপটি তৈরি করায় ব্যবহারকারীরা এটি কারিগরি অনেক সুবিধা পাচ্ছেন। আর অন্যান্য ওটিটির চেয়ে এর সুবিধা বেশি হওয়ায় দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে অ্যাপটি। তবে ‘আলাপ’ অ্যাপ সেবা ব্যবহারকারীগণ অনেকেই মাঝেমধ্যে বেশ কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন।


এসব সমস্যার সমাধান করতে বিটিসিএল-এর আলাপ অ্যাপটির অফিসিয়াল ফেসবুক পেজে ব্যবহারকারীদের জন্য কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে। সেগুলো এখানে তুলে ধরা হলো-


১। ব্যবহারকারীর অ্যাপ সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম না হলে, অ্যাপ্লিকেশনের স্ক্রিনে শূন্য ব্যালেন্স দেখাবে। যদিও প্রকৃতপক্ষে ব্যবহারকারীর অ্যাকাউন্টে ব্যালেন্স রয়েছে। ব্যবহারকারী অনলাইনে আসার সাথে সাথে তিনি তার আসল ব্যালেন্স দেখতে পাবেন।


২। যদি কোন ব্যবহারকারী ব্যালেন্স রিচার্জের পরেও তার আকাউন্টে ব্যালেন্স যোগ না হয়ে থাকে তবে দয়া করে অপেক্ষা করুন। আমরা আকাউন্টি যাচাই করার পরে এটি সামঞ্জস্য করবো এবং আপনি রিচার্জকৃত ব্যালেন্সটি পেয়ে যাবেন। আপনার মোবাইল নম্বর, লেনদেন নম্বর এবং পরিমাণসহ একটি রিপোর্ট কল/চ্যাট/ইমেলের মাধ্যমে আপনি আমাদের টিমের কাছে পাঠাতে পারবেন, যা আমরা পরবর্তীতে যাচাই করবো এবং সামঞ্জস্য করবো।


৩। যদি কোন ব্যবহারকারী ‘এনআইডি কার্ড গৃহীত হচ্ছে না’ এমন বার্তা দেখতে পায় তবে আবার আরও ভালভাবে এনআইডি কার্ডের ছবি তোলার চেষ্টা করুন। কার্ডের ছবি তোলার সময় কার্ডের নিচের অংশের ছবি পরিষ্কারভাবে তোলার চেষ্টা করুন। ওই অংশে মূলত জন্ম তারিখ এবং এনআইডি নম্বর রয়েছে।


৪। যদি কোনও ব্যবহারকারী এনআইডি স্কিপ করে থাকেন তাহলে অনুগ্রহ করে এই ধাপ অনুসরণ করে নিজেকে ভেরিফাই করুন: More >> My Account >> click on NID Verification এভাবে।


বিটিসিএল-এর কর্মকর্তারা জানান, আলাপ অ্যাপ ইন্সটল করলেই একজন গ্রাহক নিজের বর্তমান মুঠোফোন নম্বরের সঙ্গে মিলিয়ে একটি নতুন আলাপ নম্বরের মালিক হবেন। ওটিটি (ওভার দ্য টপ) কলিং সেবা ‘আলাপ’ অ্যাপ থেকে এখন কল করা যাচ্ছে মোবাইল বা ল্যান্ডলাইনে। এতে প্রতি মিনিটে খরচ হবে ৩০ পয়সা। মোবাইল বা ল্যান্ডফোন থেকে আলাপ ব্যবহারকারীকেও ফোন দেওয়া যাবে। ইন্টারনেট সংযোগ থাকলেই আলাপ থেকে আলাপ কথা বলা ও চ্যাট করা যাবে বিনা মূল্যে। ডাটা (ইন্টারনেট খরচ) ব্যবহার করে হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমোতে নিজেদের মধ্যে কথা বলা যাবে।


আলাপ থেকে যেকোন মোবাইল বা ল্যান্ডফোনে কথা বললে প্রতি মিনিটে খরচ হবে ৩০ পয়সা, রয়েছে প্রতি সেকেন্ড পালস সুবিধা (এরসঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে)। আবার যেকোন মোবাইল বা ল্যান্ডফোন নম্বর থেকেও আলাপে কল করা যাবে।


জানা গেছে, দেশে ব্রিলিয়ান্ট, আম্বার আইটিসহ আরেকটি ওটিটি অ্যাপ চালু রয়েছে। আলাপ হলো- দেশের চতুর্থ ওটিটি অ্যাপ। আরও চারটি অ্যাপ চালুর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিটিআরসি থেকে সম্প্রতি অনুমোদন পেয়েছে।


গুগল প্লে-স্টোর ও অ্যাপল-স্টোর থেকে আলাপ (alaap) লিখে সার্চ দিলে অ্যাপটি পাওয়া যাবে। অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করলেই কথা বলা যাবে আলাপ দিয়ে। অ্যাপটি ডাউনলোড করতে যেতে হবে অ্যান্ড্রয়েডআইওএস এই লিংকে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com