শিরোনাম
তরঙ্গ নিলামে জিপি-রবির তুমুল লড়াই
প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ২০:৪২
তরঙ্গ নিলামে জিপি-রবির তুমুল লড়াই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২১০০ মেগাহার্জের শেষ ব্লক নিয়ে তরঙ্গ পেতে নিলামে গাঁট ছাড়া অবস্থায় দেশের শীর্ষস্থানীয় দুই বেসরকারি মোবাইল অপারেটরের মধ্যে চলছে তুমুল লড়াই। রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে আগামী ১৫ বছরের জন্য দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ নিলাম করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।


বিটিআরসির কমিশনার নিলাম কমিটির প্রধান প্রকৌশলী এ কে এম শহীদুজ্জামানের আহ্বানে সোমবার (৮ মার্চ) বেলা ১১টায় নিলাম পরিচালনা শুরু করেন বিটিআরসি স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম। আর এই কাজে তাকে সহযোগিতা করেন মহাপরিচালক নাসিম পারভেজ, পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মাদ ফয়সাল বিটিআরসির কমিশনার (লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার হোসেন।


ডাক ও টেলিযোগাযোগসচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্রসহ সংস্থাটির কর্মকর্তা ও চার অপারেটরের প্রতিনিধিরা নিলামে উপস্থিত ছিলেন।


নিলামের শুরুতেই কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার এ কে এম শহীদুজ্জামান জানিয়ে দেন দুটি ব্লকের বেশি কেউ নিতে পারবে না। ১৫ বছরের জন্য এ তরঙ্গ বরাদ্দ দেওয়া হবে। নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন ডলার রাখা হয়েছে। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ ৫ মেগাহার্টজ করে মোট চারটি ব্লকে নিলাম করা হবে। এর ভিত্তিমূল্য ধরা হয় ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী ২৭ মিলিয়ন ডলার।


নিলামের শর্ত অনুযায়ী, কোনো অপারেটর যদি ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ না নেয়, তাহলে তাকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ নিতে দেওয়া হবে না। কোনো ব্লকে গিয়ে টাই হয়ে গেলে একই পরিমাণ ব্লক থাকলে তা দুই কোম্পানিকে দিয়ে দেওয়া হবে। না হলে তৃতীয় ধাপে আবার নিলামের ডাক উঠবে বলে জানান শহীদুজ্জামান।


নিলাম শুরুর ঘণ্টা পেরোতেই জমে ওঠে নিলাম। প্রথম ব্লকে ২ দশমিক ২ মেগাহার্টজ এবং চতুর্থ ও পঞ্চম ব্লকে দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নেয় বাংলালিংক ও রবি। নিলামে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে বাংলালিংক ৪ দশমিক ৪, গ্রামীণফোন দশমিক ৪ এবং রবি ২ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ নিয়েছে। তবে এই ব্যান্ডে কোনো তরঙ্গ পায়নি টেলিটক।


অপরদিকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২৯ মিলিয়ন ডলারে তরঙ্গ কিনেছে চার অপারেটরই। নিলামে অংশগ্রহণকারী চারটি টেবিলের মধ্যে ১ নম্বর টেবিলে রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক, ২ নম্বর টেবিলে বাংলালিংক, ৩ নম্বরে গ্রামীণফোন এবং ৪ নম্বর টেবিলে অবস্থান নেয় রবি আজিয়েটা।


নিলাম প্রক্রিয়া প্রথমে মোট পাঁচটি ব্লকে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গে বরাদ্দ পাওয়ার আহ্বান জনানো হয়। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গে দুটি এবং ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গে তিনটি ব্লকে এ নিলাম হয়।


শেষ ব্লকের নিলাম ২৯ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে শুরু হলেও অল্প সময়ের মধ্যে ৪০ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে। রাত আটটায় গড়ায় ৭৩ তম রাউন্ড। এই রাউন্ডে ৪৫ ডলারে ওঠে নিলাম মূল্য। এর আগে জিপি, রবি এবং বাংলালিংক প্রত্যেকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ড স্পেকট্রামের একটি ব্লক ২৯ মিলিয়ন মার্কিন ডলারে কিনেছে।


১৮০০ মেগাহার্জে জিপি ০.৪ মেগাহার্টজ, রবি ২.৬ মেগাহার্টজ এবং বাংলালিংক ৩১ মিলিয়ন মার্কিন ডলার বেস প্রাইসে ৪.৪ মেগাহার্টজ কিনেছে।


২০১৮ সালে দেশে ফোর-জি চালু করার জন্য তরঙ্গ নিলাম করে বিটিআরসি। নিলামে মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে তিনটি ব্লকে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। উচ্চমূল্যের কারণে বাকি ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত থাকে বলে অপারেটরগুলোর ভাষ্য।


বিটিআরসির হিসেবে, টু জির ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে ৮ দশমিক ৪ মেগাহার্টজ; ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ১২ দশমিক ৪ মেগাহার্টজ এবং থ্রি জির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ রয়েছে। এয়ারটেলের সাথে একীভূত হওয়ার পর রবির মোট তরঙ্গের পরিমাণ এখন ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের হাতে ৩০ দশমিক ৬ মেগা হার্টজ এবং রাষ্ট্রায়াত্ত্ব টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com