শিরোনাম
তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে ৪ অপারেটর
প্রকাশ : ০৩ মার্চ ২০২১, ১৭:৫০
তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে ৪ অপারেটর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ৮ মার্চ অনুষ্ঠেয় তরঙ্গ নিলাম অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছে টেলিটকসহ চার মোবাইল ফোন অপারেটর। মঙ্গলবার (২ মার্চ) নিলামের আয়োজক টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির তরঙ্গ নিলাম মূল্যায়ন কমিটির প্রথম বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।


টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে থাকা দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ নিলাম করতে যাচ্ছে। ৮ মার্চ হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ নিলামে দেশের চার মোবাইল অপারেটর অংশ নিচ্ছে।


বিটিআরসিতে অনুষ্ঠিত বৈঠকে নিলামে অংশগ্রহণে আগ্রহী চার অপারেটরের আবেদন যাচাই করা হয়। আবেদনের সব শর্ত পূরণ হয়েছে কিনা, তথ্য সঠিক কিনা সেসব দেখা হয়।


মূল্যায়ন কমিটির চেয়ারম্যান লিগ্যাল ও লাইসেন্স বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন জানান, সবার আবেদন এবং তথ্যই সঠিকভাবে পাওয়া গেছে। চারটি অপারেটর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে এবং এদের মধ্যে তিনটি অপারেটর ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে তরঙ্গের জন্য আবেদন করেছে।


নিলামের শর্ত অনুযায়ী, কোনো অপারেটর যদি ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ না নেয়, তাহলে তাকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ নিতে দেওয়া হবে।


কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার এ কে এম শহীদুজ্জামান জানান, ১৮০০ মেগা হার্টজ ব্যান্ডে ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম করা হবে। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গে দুটি, ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গে দুটি এবং ২ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গে একটি- মোট পাঁচটি ব্লকে এ নিলাম হবে।


তিনি জানান, নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন ডলার রাখা হয়েছে। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ ৫ মেগাহার্টজ করে মোট চারটি ব্লকে নিলাম করা হবে। এর ভিত্তিমূল্য হবে ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী ২৭ মিলিয়ন ডলার।


২০১৮ সালে দেশে ফোর-জি চালু করার জন্য তরঙ্গ নিলাম করে বিটিআরসি। নিলামে মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে তিনটি ব্লকে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। উচ্চমূল্যের কারণে বাকি ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত থাকে বলে অপারেটরগুলোর ভাষ্য।


বিটিআরসির হিসেবে, টু জির ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে ৮ দশমিক ৪ মেগাহার্টজ; ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ১২ দশমিক ৪ মেগাহার্টজ এবং থ্রি জির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ রয়েছে।


বিটিআরসির হিসাবে, টু-জির ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রিজির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের মিলিয়ে গ্রামীণফোনের হাতে মোট ৩৭ মেগাহার্টজ তরঙ্গ আছে।রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ এখন ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ। অপরদিকে বাংলালিংকের তরঙ্গ বর্তমানে ৩০ দশমিক ৬ মেগাহার্টজ। আর টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ। সব অপারেটরেরই বিভিন্ন ব্যান্ডে তরঙ্গ রয়েছে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com