বিশ্বকে পরিবর্তন করার ফাউন্ডেশন টেকনোলজি ব্লকচেইন
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪১
বিশ্বকে পরিবর্তন করার ফাউন্ডেশন টেকনোলজি ব্লকচেইন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বচ্ছতা, দ্রুততা ও জবাবদিহিতার সুযোগ কাজে লাগাতে আগামী ২৫-২৭ ফেব্রুয়ারি ঢাকায় শুরু হবে বাংলাদেশ ব্লক চেইন অলিম্পিয়াড। তবে এবার একই বছরে দুইটি অলিম্পিয়াড অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর আগামী ২-৪ জুলাই অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অলিম্পিয়াডের আয়োজক হয়েছে বাংলাদেশ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই অনুষ্ঠানটি একইসঙ্গে ভার্চুয়ালিও অনুষ্ঠিত হবে। এই আয়োজনে ৫০টি দেশের সঙ্গে প্রতিযোগিতা করবে বাংলাদেশের তরুণেরা।


মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ আইসিট টাওয়ারে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ব্লকচেইন অলিম্পিয়াড জাল-জালিয়াতি, এমনকি পুঁজিবাজার থেকে ব্রোকারদের নিশ্চিহ্ন করবে। জাল সনদ শনাক্তের পাশাপাশি জাতীয়ভাবে প্রতারণার সুযোগ চিরতরে বন্ধ করতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিকেআইসিটি ইতোমধ্যেই এই কাজ শুরু করেছে।


প্রতিমন্ত্রী বলেন, ব্লকচেইন হচ্ছে বর্তমান বিশ্বকে পরিবর্তন করার ‘ফাউন্ডেশন টেকনোলজি’। ব্লকচেইন ইতোমধ্যেই ‘ডিজরাপ্টেড টেকনলোজি’ হিসেবে একটি ‘ফাউডেন্ডশন টেকলজি’ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এই ফাউন্ডেশনের ওপর বহুমুখী ব্যবহারের একটি প্লাটফর্ম তৈরি করবো। বর্তমান সরকার তথ্যের স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করতে ব্লকচেইনের বহুমাত্রিক ব্যবহার শুরু করেছে। ইতোমধ্যেই জমির রেকর্ড, শিক্ষা সনদ, স্বাস্থ্য সেবা সংক্রান্ত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করায় ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে।


তিনি বলেন, ব্লকচেইন, ইন্টারনেট অব থিংস, রোবোটিকসের মতো ফ্রন্টিয়ার প্রযুক্তি সম্পর্কে ধারণা পেতে দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। যাতে ভবিষ্যত প্রজন্ম চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী দক্ষ মানুষ হয়ে গড়ে উঠতে পারে। সরকার ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান তৈরিতে শিক্ষার্থী ও তরুণদের উৎসাহিত করছে, যাতে তা কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য খাতে ব্যবহার করে সাশ্রয়ী সেবা প্রদান করা যায়। তরুণদের ব্লকচেইন টেকনোলজি সম্পর্কে বিস্তারিত ধারণা ও পারদর্শী করতে ব্লকচেইন অলিম্পিয়াডের আয়োজন অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ বলে উল্লেখ করেন তিনি।


সরকারি সকল সেবার ইন্টার অপারেবলিটি নিশ্চিত করতে চলতি বছরেই ইন্টার অপারেটবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম (আইডিটিপি) চালু করা হবে জানিয়ে পলক বলেন, গ্রাহকের স্বাধীনতা বাড়নো এবং খরচ কমানেরা লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে পুঁজিবাজারের কালোবাজারি রোধ করা সম্ভব হবে।


অনুষ্ঠানে ব্লক চেইন অলিম্পিয়াডের বাংলাদেশের সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানি লি. এর সিইও হাবিবুল্লাহ নিয়ামুল করিম ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব উপস্থিত ছিলেন।এছাড়াও অনলাইনে সংযুক্ত হয়ে বক্তব্য দেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহবায়ক ও বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ।


অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে কীভাবে ব্লক চেইন অলিম্পিয়াডে অংশ নেওয়া যাবে তা তুলে ধরেন ব্লক চেইন অলিম্পিয়াড বাংলাদেশের সচিব মোছাম্মাৎ তাহমিনা শারমীন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫-২৭ ফ্রেব্রুয়ারি তিন দিনব্যাপী এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। বাংলাদেশে এ দ্বিতীয় ব্লকচেইন অলিম্পিয়াড আসরে সারাদেশের ৭০টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬টি দল আবেদন করেছে। ব্লকচেইন প্রকল্পের গুণগত মান বিবেচনায় চূড়ান্ত পর্বে ৪০টি দলকে মনোনীত করা হয়েছে। এই প্রতিযোগীতা থেকে নির্বাচিত ১২টি শীর্ষ দল আগামী জুলাই মাসে ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে। এবারের ন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডের তিন দিনে ব্লকচেইন বিষয়ক ৪টি গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে দেশি ও বিদেশি ব্লকচেইন বিশেষজ্ঞ, নীতিনির্ধারক, শিল্প নেত্রিবৃন্দসহ অন্যান্যরা অংশ গ্রহণ করবেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com