শিরোনাম
অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১ শুরু
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১৮:৪৭
অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১ শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাটাথন প্রতিযোগিতার মধ্য দিয়ে শুরু হল এবছরের অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১। বৈশ্বিক তথ্য প্রযুক্তির দুনিয়ায় বাংলাদেশী মেয়েদের উপস্থিতি এবং অবদান উদযাপন করতে দ্বিতীয়বারের মত এই উৎসবের আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।


উদযাপনের মূল আয়োজন অনুষ্ঠিত হবে আগামী ২৯ এবং ৩০ জানুয়ারি। বিশ্বব্যাপী কোভিড সংক্রমণের কারণে এবছর ভার্চুয়ালি উদযাপিত হচ্ছে অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১।


অবশ্য উৎসবের প্রস্তুতিমূলক আয়োজন শুরু হয় ২ জানুয়ারি থেকে। এ বছরের অ্যাডা লাভলেস সেলিব্রেশনে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৮ ঘন্টার দীর্ঘ ডাটাথন প্রতিযোগিতা। একবিংশ শতাব্দির শীর্ষস্থানীয় দক্ষতাগুলোর একটি ডাটা সাইন্সে বাংলাদেশী মেয়েদের উৎসাহিত করতে আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতাটি।


চারদিনব্যাপী কর্মশালার পর আজ শুরু হচ্ছে ডাটাথনের চূড়ান্ত প্রতিযোগিতা। যেখানে ৫সদস্য বিশিষ্ট ৩৭ টি দলে প্রায় ১৪০ জন নারী শিক্ষার্থী অংশগ্রহণ করছে।


মার্কিনভিত্তিক মহিলা ক্ষমতায়ন সংস্থা হারউইল এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করছে। প্রতিযোগিতায়, অংশগ্রহণকারীরা ডেটাসেটে কাজ করবে। জুরির কাছে চূড়ান্ত উপস্থাপনা এবং দলগুলির সমাধানগুলির সঠিকতা, মডেলগুলির পরিশীলিতা এবং দলগত কাজের মূল্যায়ন এর মাধ্যমে শীর্ষ তিনটি দলের বাছাই করে ৩০ জানুয়ারি সমাপ্তি অনুষ্ঠানে বিজয়ী দল ঘোষণা করা হবে।


ডাটাথন প্রতিযোগিতার সার্বিক তত্ত্বাবধায়নে আছেন- সৈয়দা তানযীম হক, অপারেশলান লিড, হারউইল, ডাটা সাইন্টিস্ট, চেক২৪, জার্মানি, ফিলিপ আঙ্গারার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সেলারিটিবায়ো, যুক্তরাষ্ট্র, ক্যারোলাইনা উওর্ফ, সায়েন্স ম্যানেজার, হেল্মহল্টজ, জার্মানি, সাব্বির আহমেদ, এইচসিআই গবেষক প্রমুখ।


এছাড়াও তথ্য প্রযুক্তিতে সফল নারীদের সঙ্গে নতুনদের নেটওয়ার্ক তৈরী করতে উৎসবের মূল আয়োজনে জুড়ে থাকছে অনলাইন সেমিনার, ওয়ার্কশপ, ক্যারিয়ার সেশন ইত্যাদি।


তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী এমন নারী শিক্ষার্থীদের সংযুক্ত করা হবে এই আয়োজনে যেখানে তাদের উৎসাহ দিতে উপস্থিত থাকবেন তথ্য প্রযুক্তি জগতের প্রতিষ্ঠিত নারী ব্যাক্তিত্ব- দেশের প্রথম নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজ, ফেসবুকের সফটওয়্যার ইঞ্জিনিয়ার নূরজাহান বেগম, ইন্টেল কর্পোরেশনের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার শামসুন্নাহার ইসলাম, আমাজন থেকে শাহরিন শাহজাহান, মার্কিন সংস্থা স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিলুফার ইয়াসমিন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক সেলিয়া শাহনাজ, নর্থ সাউথ ইউনিভার্সিটির জেষ্ঠ্য প্রভাষক তামান্না মোতাহার, কর্ণেল ইউনিভার্সিটির অধ্যাপক তানজিম চৌধুরী, হার্ভার্ড ইউনিভার্সিটির পিএইচডি শিক্ষার্থী নুসরাত জাহান মীম, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলোম্বিয়া কানাডা এর মাস্টার্সের শিক্ষার্থী রাফিয়া হোসাইন, তথ্য ও প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন এর সভাপতি আমিনুল হক প্রমুখ।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com