বন্ধের পথে এলজির স্মার্টফোন ব্যবসা !
প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৬:০৪
বন্ধের পথে এলজির স্মার্টফোন ব্যবসা !
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

লোকসানের কারণে চলতি বছরই স্মার্টফোন ব্যবসাগুটিয়ে নেওয়ার পরিকল্পনা করছে এলজি। ছয় বছরে এই খাতে প্রায় সাড়ে চারশ’ কোটি ডলার হারানোর পর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় ধুঁকছে এলজি।


এলজি স্মার্টফোন ব্যবসায় বড় পরিবর্তন আনার কথা বিবেচনা করছে বলে কর্মীদেরকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান কেওন বং-সেও। এ বিষয়ে কর্মীদেরকে ইঙ্গিত প্রকাশ করে বার্তাও দিয়েছেন এলজির প্রধান ওই নির্বাহী কর্মকর্তা।


গত প্রায় ছয় বছরে ৫ বিলিয়ন ডলার লোকসান করেছে এলজি। প্রতিদ্বন্দ্বি কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতায় টিকতেই পারছে না প্রতিষ্ঠানটি। আর তাই স্মার্টফোন ব্যবসায় বড় ধরনের পরিবর্তন আনার কথা বিবেচনা করছেন কোম্পানির দায়িত্বশীলরা।


মোবাইল ডিভিশনকে উদ্দেশ্য করে এলজি প্রধান বলেন, ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার এখনই সময়। প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারের বিবেচনায় সেখানে বিক্রয়, অর্থ তুলে নেওয়া এবং স্মার্টফোন ব্যবসায়কে সংকুচিত করার বিষয়ে তাগিদ দেওয়া হয়।


এক বিবৃতিতে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেছেন, যেহেতু মোবাইল ডিভাইসের বৈশ্বিক বাজারে প্রতিযোগিতা আরও তীব্র হচ্ছে, একটি উৎকৃষ্ট সিদ্ধান্ত নেওয়া এবং সবচেয়ে ভালো পথ বেছে নেওয়ার জন্য এলজি’র এটিই সময়। ব্যবসা বিক্রি, গুটিয়ে নেওয়া এবং স্মার্টফোন ব্যবসার পরিধি কমানোসহ সম্ভাব্য সব পদক্ষেপ বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।


প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, এলজির ফোন ব্যবসার দিক পরিবর্তনের ইঙ্গিত দিয়ে বুধবার কর্মীদেরকে একটি অভ্যন্তরীণ মেমো পাঠিয়েছেন বং-সেও।


২০২০ সালের প্রথমদিকে দায়িত্ব নেওয়া কেওন ২০২১ সাল নাগাদ এলজিকে লাভজনক ব্যবসা হিসেবে প্রতিষ্ঠা করার অঙ্গীকার করেন। তবে সেটি অঙ্গীকারেই সীমাবদ্ধ আছে এখনও। বর্তমানে তিনি মোবাইল ডিভিশনের প্রায় ৬০ শতাংশ কর্মীকে অন্য এলজির অন্য ডিভিশনে যুক্ত করার কথা জানাচ্ছেন। তবে বাকি ৪০ শতাংশ কর্মীকে দিয়ে মোবাইল ডিভিশন পরিচালনা করা হবে নাকি ছাঁটাই করা হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।


এখন পর্যন্ত কিছু নিশ্চিত না হলেও ভার্জকে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেছেন, ২০২১ সালেই মোবাইল ব্যবসার চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে প্রয়োজনীয় যেকোনো সিদ্ধান্ত নিতে অঙ্গীকারবদ্ধ এলজি ইলেকট্রনিকস-এর ব্যবস্থাপনা বিভাগ। এখন পর্যন্ত কিছু চূড়ান্ত হয়নি।


এদিকে ২০২১ সালেই রোলএবল ডিভাইস বাজারে আনার প্রতিশ্রুতি দিয়েছে এলজি। তবে, মোবাইল ব্যবসা নিয়ে প্রতিষ্ঠানের নতুন বিবেচনার কারণে এটিই প্রতিষ্ঠানের সর্বশেষ ডিভাইস হতে পারে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com