৩০০ উপজেলায় ‘ড্রাইভ টেস্ট’ শুরু করেছে বিটিআরসি
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৪:০৮
৩০০ উপজেলায় ‘ড্রাইভ টেস্ট’ শুরু করেছে বিটিআরসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবার নগর-মহানগরের বাইরে দেশের প্রান্তিক অঞ্চলের ৩০০টি উপজেলায় মোবাইল ফোন সেবার মান নজরদারি শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।


নিমো ওয়াকার এয়ার, ইনভেক্স টু এবং উইন্ডক্যাচার নামে তিন ধরনের যন্ত্রপাতি দিয়ে চলছে সেবার মান পর্যবেক্ষণের এই কার্যক্রম। আগামী ছয় মাস ধরে ২০ হাজার কিলোমিটারের বেশি এলাকায় পরিচালিত হবে এই ‘ড্রাইভ টেস্ট’। অবশ্য লোকবল কম থাকায় প্রথমবারের মতো এ কার্যক্রমে বেসরকারি প্রতিষ্ঠান পিআই টেকনোলজিকে সঙ্গে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।


ঢাকা বিভাগে ৩ হাজার ৩০০ কিলোমিটার এবং চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৭০০ কিলোমিটার জুড়ে এই পরীক্ষা চালানো শুরু করেছে বিটিআরসি। এর মধ্যে ঢাকায় ১০০টি আউটডোর এবং ৬০টি ইনডোর পরীক্ষা হবে। আর চট্টগ্রামে ৫০টি আউটডোর ও ৩০টি ইনডোর টেস্ট হবে। এছাড়াও রাজশাহী ও রংপুর; সিলেট ও ময়মনসিংহ এবং খুলনা বিভাগে আড়াই হাজার কিলোমিটার এলাকা জুড়ে মোট সাড়ে সাত হাজার কিলোমিটার এলাকায় এই ড্রাইভ টেস্ট হবে।


বিটিআরসির উপ-পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান জানান, পরীক্ষা শেষে কলড্রপ, রিসিভ লেভেল, কল সেটআপ টাইম, কল সাকসেস রেটসহ মোবাইল ফোন সেবার গুণগত মানগুলো নজরদারি করে একটি প্রতিবেদন তৈরি করা হবে। বিটিআরসির সেবার মান সূচকের সঙ্গে অপারেটরদের সেবার মান সন্তোষজনক না হলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।


এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.) বলেছেন, মোবাইল সেবার মান পরীক্ষার জন্য ড্রাইভ টেস্ট নিয়ন্ত্রক সংস্থার একটি রুটিন কাজ। আমরা তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে ইতিপূর্বে আমরা বিটিআরসির কাছে ড্রাইভ টেস্টের মেথড সংক্রান্ত কিছু সুপারিশ করেছিলাম যেমন গাড়ির গতি, লোকেশন, কলের সময়, উন্নত মানের মোবাইলফোন ব্যবহার করা ইত্যাদি। আশাকরি নিয়ন্ত্রক সংস্থা আমাদের সুপারিশগুলো বিবেচনা করে এই টেস্ট পরিচালনা করবে।


প্রসঙ্গত, ২০১৭ সালে ও ২০১৯ সালে দুই দফায় ড্রাইভ টেস্ট করেছিল বিটিআরসি। নবনিযুক্ত বিটিআরসি চেয়ারম্যান সাংবাদিকদের সঙ্গে প্রথম প্রথম সংবাদ সম্মেলনে এসে সামনে আরো বড় পরিসরে এই কার্যক্রম পরিচালনার কথা জানিয়েছিলেন। তখন তিনি ঢাকার বাইরে বিভাগীয় শহরে বিটিআরসির অফিস স্থাপন পরিকল্পনার কথা তুলে ধরেছিলেন। এর এক পক্ষের মধ্যেই এই ড্রাইভ শুরু করলো বিটিআরসি’র সংশ্লিষ্ট বিভাগ।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com