শিরোনাম
কম্পিউটারের গতি বাড়াতে যা করবেন
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ১৫:১১
কম্পিউটারের গতি বাড়াতে যা করবেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুিক্ত এই যুগে অফিসিয়াল কাজের ক্ষেত্রে কম্পিউটার ছাড়া এক মুহূর্তও চিন্তা করা যায় না। তবে পুরনো হলেই নানা কারণে কম্পিউটার যন্ত্রটির গতি কমে যায়। আর ভিডিও এডিটিং বা গেম খেলার মতো ভারি সফটওয়্যার থাকলে তো কথাই নেই। কম্পিউটার পিসিটা খুলতেই চায় না।


প্রতিদিন কম্পিউটারে বেশিক্ষণ ধরে কাজ করা, বিভিন্ন ত্রুটি ইত্যাদি কারণে কম্পিউটারের গতি কমে যেতে পারে। তবে কিছু কৌশল অনুসরণ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কৌশলগুলো কম্পিউটারের সার্বিক কার্যক্ষমতার উন্নয়নে সহায়তা করবে এবং কম্পিউটারকে গতিশীল করবে।


প্রথমত, কম্পিউটারের থার্ড পার্টি অনেক সফটওয়্যার আছে যেগুলো উইন্ডোজ ১০-এর গতি বৃদ্ধি করে এবং জঞ্জাল পরিষ্কার করে। এ রকম অনেক সফটওয়্যারের আড়ালে থাকতে পারে ম্যালওয়্যার। চাইলে আইলো সিস্টেম মেকানিক সফটওয়্যারটি নামাতে পারেন। অথেন্টিক সফটওয়্যারটি কিনতে খরচ হবে ৪০ ডলার।


দ্বিতীয়ত, কম্পিউটারে যে অ্যাপগুলো ইনস্টলড আছে সেগুলোও অনেক জায়গা দখল করে রাখে। এতে পিসি ওপেন হতে সময় বেশি লাগে। র‍্যামের ওপরেও চাপ পড়ে। তাই অপ্রোয়জনীয় অ্যাপগুলো আন-ইনস্টল করতে হবে। প্রথমে Windows logo Start button এ রাইট ক্লিক করতে হবে। এরপর Apps and Features এ ক্লিক করলে ইনস্টলড অ্যাপের লিস্ট পাওয়া যাবে। সেখানে অ্যাপের নামের ওপর ক্লিক করলেই আনইনস্টলের অপশন পাওয়া যাবে। এ ছাড়া Control Panel অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো ডিলেট করা যাবে।


তৃতীয়ত, পিসি স্টার্ট করা মাত্র অনেক প্রোগ্রাম চালু হয়ে যায়। এগুলো বন্ধ করতে টাস্ক ম্যানেজার চালু করতে হবে। Ctrl-Shift-Esc চাপলেই প্রোগ্রামটি চালু হবে। এরপর Startup column সেকশনে ক্লিক করতে হবে। এতে থাকা প্রোগ্রাম লিস্টের ওপর রাইট ক্লিক করলে disabled অপশনটি আসবে। এতে ক্লিক করলেই প্রোগ্রামটি আর পিসি চালু করার সময় হাজির হবে না।


চতুর্থত, সলিড স্টেট ড্রাইভ পিসিতে যুক্ত করলে তা পিসির গতি অনেক বাড়িয়ে দেয়। পুরনো পিসির গতি বাড়াতে অনেকেই আলাদাভাবে এসএসডি কার্ড কেনেন। এসএসডি কার্ড যুক্ত পিসিতে অ্যাডোব ফটোশপের মতো সফটওয়্যারও লোড হয় দ্রুত গতিতে।


এছাড়াও ম্যালওয়্যার ঠেকাতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত পিসিতে বিল্ট-ইন ডিফোন্ডার থাকে। থার্ড পার্টি অ্যাপ নামিয়েও ভাইরাস আছে কিনা তা জানা যায়। এমনই একটি থার্ড পার্টি অ্যাপ হলো ম্যালওয়্যারবিটস অ্যান্টি-ম্যালওয়্যার। এটা ফ্রিতেই অ্যান্টি-ম্যালওয়্যার প্রোটেকশন দেবে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com