শিরোনাম
সবাইকে ডিজিটাল সৈনিক হওয়ার আহ্বান
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২১, ১৬:৫৯
সবাইকে ডিজিটাল সৈনিক হওয়ার আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কর্মীদের নিয়ে উৎসবের মাধ্যমে জনসেবায় মন্ত্রণালয় সেরা হওয়ার স্বীকৃতি উদযাপন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। বার্ষিক কার্যসম্পাদনে ৫৪টি মন্ত্রণায়লয়ের মধ্যে প্রথম হওয়ার এই স্বীকৃতিতে আত্মতু্ষ্ট না হয়ে তা ধরে রাখার পরামর্শ দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


প্রশাসনিক ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে দেশের জনগণকে ডিজিটাল সেবা প্রদানের মাধ্যমে ইনলাইন থেকে অনলাইনে নিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।


রবিবার (১৭ জানুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগস্থ টাওয়ারে বিসিসি মিলনায়তনে অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথির বক্তব্যে কর্মকর্তাদের ‘ইগো’ থেকে বেরিয়ে সমস্যা সমাধানে আইসিটি বিভাগে কাজের সুন্দর পরিবেশ সৃষ্টি হওয়ায় এই অর্জন সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।


ডিজিটাল নেটিভদের লক্ষ্য করে সেবার নকশা প্রণয়ন করার প্রতি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে পলক বলেন, যারা ডিজিটালি আনকানেক্টেড, যারা ইন্টারনেটে নাই, যারা স্মার্টফোন ব্যবহার করে না, তাদেরকেও ডিজিটাল সেবার অধীনে আনা যায় সে জন্য সার্ভিস পরিমাপকের ক্ষেত্রে আমরা ‘টিসিভি’ সূত্র প্রয়োগ করে থাকি। এর মাধ্যমে সেবা দেওয়ার কারণে একজ নাগরিকের কতটুকু সময়, খরচ ও হয়রানি কমলো তা পরিমাপ করা হয়।


আর এই ব্যবস্থার সুফল পেতে একটি ডিজিটাল যাচাইকরণ আইডি তৈরিতে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পলক আরো বলেছেন, আমাদের সমানে ভাষা আন্দোলন বা মুক্তিযুদ্ধ করার সুযোগ না থাকলেও জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐতিহাসিক অর্থনৈতিক মুক্তির সংগ্রামে অবদান রাখার সুযোগ রয়েছে।


বক্তব্যের শেষ পর্যায়ে ডিজিটাল সেবার মাধ্যমে আর্থিক লেনদেনে অনিয়ম, খরচ, হয়রানি ও দুর্নীতি রোধে ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম (আইডিটিপি) চালু করা হবে বলেও জানান তিনি।


অনুষ্ঠানে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নের বিভিন্ন দিক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম।


তার সভাপতিত্বে অনুষ্ঠানে সেরা হওয়ার পেছনে অবদান রাখায় হাইটেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিসিসি নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইসিটি অধিদপ্তরের পরিচালক মোহাম্মাদ আরশাদ হোসেন, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক রেজাউল করিম, সিসিএ মহাপরিচাল আবু সাঈদ চৌধুরী, এটুআই প্রকল্প পরিচালক মোহাম্মাদ আব্দুল মান্নান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভিন এবং এপিএ পুলের অতিরিক্ত সচিব সানজিদা সোবহানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com