শিরোনাম
২৫ সালের মধ্যে আইটি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৬:১০
২৫ সালের মধ্যে আইটি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদকে ২০০টি ল্যাপটপ দিয়েছে আইসিটি বিভাগ। আগামীতে এই উপহার নিয়মিত করণের পাশাপাশি প্রতিটি শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব ও সংসদীয় আসনভিত্তিক স্কুল অব ফিউচারে একটি করে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ কমিটি গঠন করে দেওয়া হবে।


বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দেওয়া বক্তব্যে এই ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রতিষ্ঠাতা সভাপতি রকিবুর রহমানের সভাপতিত্বে সংসদ সদস্য ও সংগঠনের মহাসচিব মাহমুদ উস সামাদ চৌধুরী, রফদার মো. রুহুল আমিন, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা কে এম শহিদুল্লাহ।


তিনি বলেছেন, ইতোমধ্যেই ওয়ান স্টুডেন্ট ওয়ান লাপটপ, ওয়ান ড্রিম প্রকল্পে ৪ হাজার ল্যাপটপ বিতরণ করা হয়েছে। এই বছরে ৬৪ জেলাতেই আরো ৪ হাজার আইটি ফ্রিল্যান্সারকে এই ল্যাপটপ দেওয়া হবে। এভাবেই ২০২৫ সালের মধ্যে দেশের আইটি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।


অতিমারিতে ডিজিটাল সংযুক্তি সুবিধা তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী জানান, এই সময়ে অনলাইনে ৭০ শতাংশ শিক্ষার্থী পড়ালেখা চলমান রেখেছে। বাকি ৩০ শতাংশ বাংলাদেশের টেলিভিশনের মাধ্যমে পাঠ নিতে পেরেছে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এক কোটির বেশি মানুষকে খাদ্য ও ৫০ লাখ পরিবারকে অর্থসহায়তা দেওয়া হয়েছে।


এছাড়াও ৩৩৩ কল সেন্টার থেকে গত ১০ মাসে টেলিমেডিসিন সেবা পেয়েছেন ২০ লাখ মানুষ। আর ১৬২৬৩ কলসেন্টার থেকে এই সেবা পেয়েছে দেড় কোটি মানুষ। জরুরী সেবার ৯৯৯ নম্বর থেকে সেবা পেয়েছে ২ কোটি ৫৭ লাখ মানুষ।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com