রোবট প্রযুক্তি মেলায় প্রথম হয়েছে ফায়ার ফাইটিং রোবট
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১৮:১৪
রোবট প্রযুক্তি মেলায় প্রথম হয়েছে ফায়ার ফাইটিং রোবট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ক্ষুদে রোবটিয়ানদের অংশগ্রহণে বিজ্ঞান জাদুঘরে অনুষ্ঠিত হলো রোবট প্রযুক্তি মেলা। মঙ্গলবার (১২ জানুয়ারি) দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ১২টি টিম মেলায় অংশগ্রহণ করে। প্রতিটি দলই সাবলীলভাবে উপস্থাপন করে রোবটের প্রযুক্তিগত উদ্ভাবন।


এতে ফায়ার ফাইটিং রোবট নিয়ে ১ম স্থান অধিকার করেন ঢাকা কলেজের দলনেতা সানি জুবায়ের সিগমা। ট্রান্সরোভার নিয়ে দ্বিতীয় হয়েছে চট্টগ্রাম গ্রামার স্কুল এর দলনেতা কাজী মোসতাহিদ লাবিব। এছাড়াও ফিউচার ফাইড ট্রেন দেখিয়ে ৩য় স্থান অধিকার করেছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের দলনেতা মিসবাহ্ উদ্দিন ইনান।


মেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব কর্মসূচির প্রধান ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনীর হাসান, বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্বিবিদ্যালয়ের রোবোটিক্স এন্ড মেটাটোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড.লাফিফা জামাল।


সভাপতির বক্তব্যে মুনীর চৌধুরী বলেন, প্রযুক্তির উদ্ভাবন দিয়ে বাংলাদেশকে এগুতে হবে। উদ্ভাবনের মাধ্যমে জন সেবার মান উন্নয়ন, সম্পদ আহরণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কৃষি ও শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে বৈপ্লবিক পরিবর্তন আনা যায়। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে তরুণ বিজ্ঞানীরা অগ্রসৈনিক। তবে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে নৈতিকতার সমন্বয় থাকতে হবে। নতুবা প্রযুক্তি অর্থহীন হয়ে যাবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com