শিরোনাম
ভার্চুয়াল প্লাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ডে খরচ কমবে ৩০ শতাংশ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২০, ১৭:৫৪
ভার্চুয়াল প্লাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ডে খরচ কমবে ৩০ শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অগমেন্টেড রিয়েলিটির ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’ সম্মেলনের জন্য দেশেই বিভিন্ন প্লাটফর্ম ও কমিউনিকেশন টুলস তৈরি করা হচ্ছে। এতে করে ২০১৭ সালে শেষ বার যে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজিত হলো তার তুলনায় ২০ থেকে ৩০ শতাংশ খরচ কম হবে। তাই এবারের সম্মেলনকে স্থানীয় সক্ষমতায় বিনিয়োগ হিসেবে দেখছেন তিনি।


রবিবার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন আশাবাদের কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


প্রতিমন্ত্রী বলেন, ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ আয়োজনের প্রাথমিক বাজেট ৩ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। যেহেতু এবারের আয়োজনে ভৌত কাঠামো কম ব্যবহৃত হচ্ছে সেহেতু এবারের আয়োজনের খরচ কম হবে। বিভিন্ন ভৌত অবকাঠামো হিসেবে সরকারের বিভিন্ন দফতরের মিলনায়তন ব্যবহার করা হবে।


তবে প্রেক্ষাপট অনুযায়ী খরচ হেরফের হতে পারে জানিয়ে জুনাইদ আহমেদ পলক আরো বলেন, এই যে খরচ হচ্ছে এটা শুধুই খরচ না, এটা বিনিয়োগ। এবারের আয়োজনে স্থানীয়ভাবে বিভিন্ন প্রযুক্তি ডেভেলপ করা হচ্ছে। দেশের প্রতিষ্ঠানগুলো বিভিন্ন প্ল্যাটফর্ম, কমিউনিকেশন টুলস তৈরি করছে। কাজেই এটা বিনিয়োগ। এই আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব দরবারে আমরা আমাদের সক্ষমতা এবং সম্ভাবনা তুলে ধরতে চাই। সমসাময়িক সময়ে পৃথিবীতে এ ধরনের আর যেসব আয়োজন হয়েছে তার সঙ্গে আমরা তাল মিলিয়ে এই আয়োজন সম্পন্ন করতে চাই।


সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম, এটুআই প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভীন এবং ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ এর টেকনিক্যাল টিমের সদস্য আহসান কবির বক্তব্য রাখেন।


আগামী ৯-১১ ডিসেম্বর ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে এই সম্মেলন।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com