শিরোনাম
চতুর্থ শিল্পবিপ্লবেও বিশ্বের নেতৃত্বে থাকবে বাংলাদেশ
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১৯:১৭
চতুর্থ শিল্পবিপ্লবেও বিশ্বের নেতৃত্বে থাকবে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল বিপ্লবের মতো চতুর্থ শিল্পবিপ্লবেও বাংলাদেশ বিশ্বের নেতৃত্বের কাতারে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।


তিনি বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লব সবার জন্য এক নয়। উন্নত ও বৃদ্ধ জনগোষ্ঠীর দেশের চাইতে উন্নয়নশীল ও কর্মক্ষম জনগোষ্ঠীর দেশ হিসেবে আমাদেরকে আমাদের মতো করে চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে হবে। এই বিপ্লবে আমরা উন্নত দেশগুলোকে হুবহু অনুকরণ করতে পারবো না। আর তাতে আমাদের বাণিজ্য সংগঠনগুলোকে নেতৃত্ব দিতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগানোর উপযোগী হতে হবে।


শনিবার (২৮ নভেম্বর) ডিজিটাল প্লাটফর্মে বেসিস-এর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।


মোস্তাফা জব্বার বলেন, উন্নত দেশগুলো তাদের জনসম্পদের ঘাটতি পূরণের জন্য তাদের উপযোগী প্রযুক্তি ব্যবহার নিয়ে যা ভাবছে আমাদের ক্ষেত্রে তা প্রযোজ্য হতে পারে না। এর লাগসই ব্যবহার নিশ্চিত করার মাধ্যমেই আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগাবে হবে। ড্রাইভার বিহীন গাড়ি কিংবা কর্মী বিহীন গার্মেন্টস শিল্প গড়ে তোলার ভাবনা উন্নত দেশের জন্য কল্যণকর হলেও আমাদেরকে ভাবতে হবে আমাদের বিশাল জনশক্তিকে কিভাবে কর্মক্ষম রাখা যায়।


ডিজিটাল শিল্প সম্পৃক্ত ট্রেডবডিসমূহকে চতুর্থ শিল্প সম্পৃক্ত প্রযুক্তির বিকাশ ও প্রয়োগে টেকসই কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বেসিস নেতা এসএম কামাল, হাবিবুল্লাহ করিম, সারোয়ার আলম ও ফারহানা রহমান, বিসিএস সভাপতি শহীদ মনির এবং বাক্কো সভাপতি ওয়াহেদ শরীফ বক্তৃতা করেন।


মন্ত্রী বেসিস-এর আধুনিক ভার্সনের ওয়েব সাইট ও মোবাইল অ্যাপ প্রযুক্তি সম্পৃক্তদের জন্য খুবই কার্যকর একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করেন। তিনি ডিজিটাল প্রযুক্তি খাতের অন্যান্য ট্রেডবডিসমূহকে অনুরূপ ওয়েব সাইট তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।


মোস্তাফা জব্বার আরো বলেন, করোনা মহামারি যেমনি দেখতে পেয়েছি তেমনি করোনা দেখিয়ে দিয়েছে ডিজিটালাইজেশনের প্রয়োজনীয়তার বিষয়টি। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, আইওটি কিংবা বিগডাটা এনালাইসিশের মাধ্যমে জাপান, চীন ও দক্ষিণ কোরিয়া করোনাকে অনেকটাই আয়ত্ত্বে আনতে সক্ষম হয়েছে। প্রযুক্তির ব্যবহারের বিষয়টি আমাদের গুরুত্ব দিয়ে দেখতে হবে।


সাবেক বেসিস ও বিসিএস-এর সভাপতি বলেন, ২০১৮ সালে তথ্যপ্রযুক্তি নীতিমালা আমরা করেছি এখন ডিজিটাল প্রযুক্তি নীতিমালা তৈরির সময় হয়েছে।চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তি নিয়ে উন্নত বিশ্ব যেভাবে ভাবছে আমাদের সেভাবে চিন্তা করলে চলবে না। আমাদেরকে ভাবতে হবে আমাদের মতো। কোন অবস্থাতেই চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিকে অবজ্ঞা করলে চলবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং দূরদৃষ্টিসম্পন্ন কর্মসূচির ফলে ডিজিটাল বিপ্লবে বিশ্বে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করার পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্বের যোগ্যতায় উপনীত হয়েছে। গত এগারো বছরে এরই ধারাবহিকতায় বাংলাদেশ অগ্রগতির অগ্রযাত্রায় মাইলফলক স্থাপন করেছে।


দেশের অগ্রগতিকে আরো বেগবান করতে বেসিসসহ প্রযুক্তি সম্পৃক্ত ট্রেডবডিসমূহকে তিনি ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com