কোটি টাকার ‘বিগ’ উন্মোচন করলো আইসিটি বিভাগ
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৫:১৮
কোটি টাকার ‘বিগ’ উন্মোচন করলো আইসিটি বিভাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু বিশালত্বকে বৈশ্বিক পর্যায়ে তরুণদের উদ্ভাবনী শক্তির বিকাশে শুরু হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট (বিগ)। বুধবার (২৫ নভেম্বর) আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে বিগ-এর ব্যতিক্রমী ওয়েবসাইট উদ্বোধনের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


প্রতিমন্ত্রী বলেন, দেশের সীমানা পেরিয়ে আমেরিকা, ভারত, চায়না, হংকং, ইতালি, তুরস্ক, কানাডা, যুক্তরাজ্য, নেপাল, মালোয়েশিয়ার সরকার, বিশ্ববিদ্যালয় ও স্থানীয় স্টার্টআপ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে। স্টার্টআপ বাংলাদেশ প্রকল্পের অধীনে পরিচালিত এই কার্যক্রমে বঙ্গবন্ধুর হার না মানা মনোভাবকে তরুণদের মধ্যেও সঞ্চারিত করতে উদ্ভাবকদের বিজয়ী করতে ১০ লাখ থেকে এক কোটি টাকার অনুদান দেওয়া হবে।


প্রতিযোগিতায় ৪ দিনের বুটক্যাম্পে অংশ নেবে ৬৫টি টিম। ১৩ পর্বের বিগ রিয়েলিটি শো’র মাধ্যমে নির্বাচন করা হবে ২৬টি টিম। বিদেশী ১০টিসহ ৩৬টি দলকে এই অনুদান দেয়া হবে। উদ্ভাবনী সমাধানের খোঁজে শুরু হওয়া এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে সার্চ ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া, যোগাযোগ অ্যাপ, স্ট্রিমিং প্লাটফর্ম তৈরিসহ এগুলো জনপ্রিয় করার বিষয়ে সরকার সাহায্য করার জন্য প্রস্তুত বলেও জানান প্রতিমন্ত্রী।


পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বড় স্বপ্ন দেখেছেন, বড় উদ্যোগ নিয়েছেন। লক্ষ্যে পৌঁছতে বড় বড় ত্যাগস্বীরও করেছেন। আজকের এই আয়োজন বঙ্গবন্ধু শতবর্ষকে স্মরণ করে রাখতে করা হয়েছে।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ পরিচালক এনএম জিয়াউল আলম, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক, আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট পরিচালক সিদ্ধার্থ গোস্বামী।


বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী তথ্য প্রযুক্তিভিত্তিক উদ্যোক্তারা www.big.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন। দেশীয় উদ্যোক্তারা আগামী ২৫ ডিসেম্বর এবং বিদেশি উদ্যোক্তারা ২৫ জানুয়ারি ২০২১ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।


বিাবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com