শিরোনাম
প্রতিবন্ধীদের জন্য জব পোর্টাল তৈরি করা হয়েছে : পলক
প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ২১:৪১
প্রতিবন্ধীদের জন্য জব পোর্টাল তৈরি করা হয়েছে : পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সময়, অর্থ ও হয়রানি কমাতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইসিটি বিভাগের উদ্যোগে একটি জব পোর্টাল তৈরি করা হয়েছে। অচিরেই এটি উন্মুক্ত করা হবে।


তিনি বলেন, এর মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যেকোনো স্থান থেকে চাকরির জন্য আবেদন ও ইন্টারভিউ দিতে এবং চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর চাকরিতে যোগদান করতে পারবেন।


শনিবার আইসিটি বিভাগের উদ্যোগে ‘যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা -২০২০’ এর সমাপনী অনুষ্ঠান অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।


২০১৩ সালে প্রতিবন্ধী সুরক্ষা আইন প্রণয়ন করা হয়েছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর বৈষম্যমুক্ত সমাজ ও দেশ প্রতিষ্ঠার দর্শনকে অবলম্বন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছেন।


তিনি আরো বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় ভাবে অধিকার সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে।


তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রযুক্তিতে দক্ষ ও স্বাবলম্বী করতে আইসিটি বিভাগের উদ্যোগে "আইসিটি ট্রেনিং ফর ইয়ুথ ডিজেবিলিটি ইনক্লুডিং এনডিটি, শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে। সেই প্রকল্পের আওতায় বিশেষভাবে সক্ষম ২৫০০ জনকে ইতিমধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্তরা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান কাজ করছে। প্রতিবন্ধীদের জন্য আইসিটি বিভাগ প্রযুক্তিনির্ভর বিভিন্ন ডিজিটাল টুলস ও প্রশিক্ষণ মেট্রিয়াল তৈরি করা হচ্ছে বলেও তিনি জানান।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বি এস আই ডি এর নির্বাহী পরিচালক খন্দকার জহিরুল আলম, বাংলাদেশ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এনামুল কবির।


২০০ জন যুব প্রতিবন্ধী মাইক্রোসফট ওয়ার্ড ও পাওয়ারপয়েন্ট, মাইক্রোসফট এক্সেল, ইন্টারনেট, স্ক্র্যাচ প্রোগ্রামিং এবং মুভি মেকার এ ৪টি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।


প্রতিবন্ধী চারটি ক্যাটাগরিতে মোট ২০ জনকে বিজয়ী হিসেবে নির্বাচন করা হয়। বিজয়ীরা আগামী ২৬ ও ২৭ জানুয়ারি ২০২১ এ দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক "গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ফর ইয়ুথ পারসন্স উইথ ডিজেবিলিটিজ"( জিআইটিসি) প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবেন।


শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার এ চার ক্যাটাগরির প্রতিবন্ধীগণ এতে অংশগ্রহণ করেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আঞ্চলিক অফিস সমূহে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।


উল্লেখ্য, যুব প্রতিবন্ধী বিদেশিদের তথ্য প্রযুক্তির শেখা ও দক্ষতার জন্য ২০১৫ সাল থেকে এ প্রতিযোগিতা আয়োজন করে আসছে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com