শিরোনাম
নারী উদ্যোক্তাদের ল্যাপটপ, অফিস ও মূলধন দেয়া হবে
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২০, ১৯:৫৩
নারী উদ্যোক্তাদের ল্যাপটপ, অফিস ও মূলধন দেয়া হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উদ্যোক্তা হতে যে কোনো নারী আইটি ফ্রিল্যান্সারকে ৫টি থেকে ১০টি পর্যন্ত ল্যাপটপ পেতে সুদমুক্ত ঋণ সহায়তা দেবে আইসিটি বিভাগ বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


তিনি বলেন, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে তাদের অফিস এবং হাইটেক পার্কে ফ্রি কো-ওয়ার্কি স্পেস বরাদ্দ দেয়া হবে। প্রয়োজনে স্টার্টআপ বাংলাদেশ থেকে মূলধন বিনিয়োগ করা হবে।


রবিবার (২৫ আক্টোবর) নারী উদ্যোক্তাদের প্লাটফর্ম ‘শি লাভস টেক’ প্লাটফর্মের উদ্যোগে অনুষ্ঠিত `শীর্ষ স্টার্টআপ’ অনুষ্ঠানে দেয়া প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান প্রদিমন্ত্রী।


প্রযুক্তি নারীর অর্থনৈতিক সমৃদ্ধি এবং বিদ্যমান নারী-পুরুষ বৈষম্য ঘুচতে গুরুত্ব ভূমিকা পালন করতে পারে বলে মত দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আর এ কারণেই নারী উদ্যোক্ত গড়ে তুলতে আইসিটি বিভাগ ‘শি পাওয়ার’ প্রকল্পের অধীনে ১০ হাজার ৫০০ ফ্রিল্যান্সাররকে আইটি উদ্যোক্তা হতে সহায়তা করেছে।


অনুষ্ঠানে ‘শি লাভস টেক’ প্রতিষ্ঠাতা ভার্জিনা ট্যান ও তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের ইনভেস্টমেন্ট এডভাইজার টিনা জেবিন সংযুক্ত ছিলেন।


টার্টল ভেঞ্চারের বিনিয়োগ পেতে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য গ্লোবাল বুটক্যাম্পে অংশ গ্রহণের লক্ষ্যে আজকের বাছাই পর্বে বিচারকের দায়িত্ব পালন করেন ইএমকে সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক আসিফ উদ্দিন আহমেদ, ইউএনডিপি বাংলাদেশের ইয়ুথ প্রোগ্রাম এন্ড ইয়ুথ কো-ল্যাব সমন্বয়কারী ও উপদেষ্টা ফায়েজ আহমেদ, লাইটক্যাসেল পার্টনার্স সিইও বিজন ইসলাম এবং অ্যাংকরলেস বাংলাদেশের ইনভেস্টমেন্ট অ্যাসোসিয়েট সালসালবিল খান।


ভার্চুয়াল মাধ্যমে উপস্থাপিত ১০টি উদ্যোগের মধ্যে এবারের ‘শি লাভস টেক’ চ্যাম্পিয়ন হয়েছে কুকআপ টেকনলোজিস। ঘরে তৈরি স্বাস্থ্যসম্মত খাদ্য ও গ্রোসারি ডেলিভারি নির্ভর এই ডিজিটাল উদ্যোগের উদ্যোক্তা নামিরা হোসাইন।


এছাড়াও শীর্ষ পাঁচে স্থান করে নিয়েছে ব্যান্টন কানেক্ট, ওয়ান্ডার ওমেন, বেশি দেশি এবং টিক টাকা।


এর মধ্যে বাড়িতে ব্যবহৃত ইন্টারনেট স্বস্তায় সংশ্লিষ্ট মানুষকে ব্যবহারের সুযোগ দিয়ে বাড়তি আয়ের উদ্দেশে তৈরি মোবাইল অ্যাপ্লিকেশননির্ভর মার্কেট প্লেস ব্যান্টন কানেক্ট দ্বিতীয় এবং নারী পর্যটকদের প্লটফর্ম ওয়ান্ডার ওমেন হয়েছে তৃতীয়। বেশি দেশী হচ্ছে দেশী পণ্যের মার্কেট প্লেস এবং ইথিক্যাল ফাইন্যান্স প্লাটফর্ম টিক টাকা।


অংশগ্রহণকারী শীর্ষ দশের অপর উদ্যোগগুলোর মধ্যে ছিলো আমার আস্থা, ইন্টারঅ্যাক্টিভ আর্টইফেক্ট, যাবো, জব সাইন এবং টেক গিক।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com