স্বয়ংক্রিয়ভাবে আদায় হবে পদ্মা বহুমুখী সেতুর টোল
প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৫:০৩
স্বয়ংক্রিয়ভাবে আদায় হবে পদ্মা বহুমুখী সেতুর টোল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পদ্মা বহুমুখী সেতুর টোল আদায়ে ব্যবহৃত হবে কোরিয় অটোমেশন প্রযুক্তি। এর ফলে গাড়ির চালকদের আর দীর্ঘ লাইনে না দাঁড়িয়ে অত্যাধুনিক প্রযুক্তিতে দিতে পারবেন পদ্মা সেতুর টোল। এই কাজটি করবে কোরিয়ান কোম্পানি কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)।


রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে এবং জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে কেইসিকে নিয়োগের জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর ৭৬(২) বিধিতে উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বের ক্রয়ের প্রস্তাব অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেয়া হয়।


বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ভার্চ্যুয়াল বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করে কামাল বলেন, প্রায় পুরো কোরিয়ায় টোল ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন (কেইসি)। তারা সম্পূর্ণরূপে কর্মক্ষম এবং তাদের ব্যাপক অভিজ্ঞতা ও জ্ঞান রয়েছে।


তিনি বলেন, আমরা মনে করি, কেইসি-কে পদ্মা সেতুর জন্য দায়িত্ব দেয়া হলে এটি বাংলাদেশের টোল ব্যবস্থাপনার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হবে। সামগ্রিক বিবেচনায় এবং জাতীয়ে স্বার্থে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে।


অর্থমন্ত্রী বলেন, সারা বিশ্বের মানুষকে তাদের নিত্যদিনের চলাফেরায় টোল দিতে হয়। আমাদের দেশে স্বয়ংক্রিয় টোল ব্যবস্থা এখনো চালু করতে পারিনি। যেসব ক্ষেত্রে চালু রয়েছে সেগুলো ম্যানুয়ালি। মানুষজনকে অনেক কষ্ট করতে হয়। তাই পদ্মা বহুমুখী সেতুর টোল ব্যবস্থাপনাকে অটোমেশন করতে এ কাজের দায়িত্ব কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশনকে (কেইসি) দেয়ার অনুমোদন দেয়া হয়েছে।


অটোমেশন পদ্ধতিতে এ কেইসি প্রতিষ্ঠানের মাধ্যমে টোল আদায়ে একটি মাইলফলক সৃষ্টি হবে বলে মনে করছেন অর্থমন্ত্রী।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com