নারীর চুলের পরিপূর্ণ যত্নে
দেশীয় প্রযুক্তিতে তৈরি অমরাবতী হারবাল হেয়ার অয়েল
প্রকাশ : ০৯ জুলাই ২০২০, ১২:১৩
দেশীয় প্রযুক্তিতে তৈরি অমরাবতী হারবাল হেয়ার অয়েল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ছোটবেলা থেকেই হারবাল জিনিসের প্রতি একটু বেশি ঝোঁক ছিলো তার। শৈশবে খেলতে গিয়ে হাত-পা ছিলে বা কেটে গেলে সেখানে গাদা ফুলের পাতা চিবিয়ে দিয়ে রাখতেন। আর ঠান্ডা লাগলে আম্মা তকে সরিষার তেল রসুন গরম করে দিয়ে দিতেন। তখন থেকেই কালোজিরা, মেথি এই সব হারবাল উপাদানের ব্যবহার তার খুব ভাল লাগতো।


পরিণত বয়সে এসে নারিকেল কুড়িয়ে তেল বানানো। আমলকী শুকিয়ে তেলে দিয়ে দেয়া। এসব তার অনেক ভালো লাগতো। সেই ভালো লাগা থেকে আয়ুর্বেদ নিয়ে লেখা অনেক বই পড়েন তিনি। তার পর নিজের জন্য আর পরিবারের জন্য হারবাল তেলটা নিয়মিত তৈরি করা শুরু করেন। সেই যে পথ চলা শুরু আর পেছনে ফিরে তাকাননি। আস্তে আস্তে তিনি পুরোদস্তুর উদ্যোক্তা হয়ে যান।


তিনি হলেন আজকের সফল নারী উদ্যোক্তা অনলাইন প্লাটফর্ম ‘সুরাইয়া’র স্বত্বাধিকারী সুরাইয়া শারমিন।


শুরুতে পরিবারের সদস্যদের জন্য পরে একটা সময়ে এসে স্কুলের ভাবিরা এরপরে বন্ধু’রা অল্প করে নিয়ে ব্যবহার করতেন। তাদের ভাল লাগলে পরে তেলটা তৈরি করার অনুরোধ করলে শুধু অর্ডার অনুযায়ী তেলটা তৈরি করেন। একসময় দেখেন যে পরিমাণ তেল তৈরি করেন তার চাইতে বেশি অর্ডার আসতে শুরু করে।


সবার চাহিদা দেখে অনলাইন পেজ ‘Suraya’তে সেল আইটেমে তেলটা যোগ করেন শারমিন। তেলটার নাম দেয়া হয় নিজের কন্যা ‘অমরাবতী’র নামে ‘অমরাবতী হারবাল হেয়ার অয়েল’।


প্রথমে মাসে মাত্র বিশটা তেল তৈরি করেন। তার পর পঞ্চাশটা। আর এখন প্রতি মাসে পাঁচশ তেলের বেশি অর্ডার নেন না। কারণ তার লোকবল যা আছে তাতে এর বেশি তেল বানানো এখনও সম্ভব না। তা হলে কোয়ালিটি ঠিক থাকবে না।


শারমিন বিবার্তাকে বলেন, বাঙালি নারীর চুলের পরিপূর্ণ যত্নে, চুল পড়া কমাতে এমনকি চুল পড়া বন্ধ করে ঘন-কালো ও পুষ্টিকর চুল পেতে, চুল মসৃন ও প্রাণবন্ত করতে দেশীয় প্রযুক্তিতে আমার তৈরি ‘অমরাবতী হারবাল হেয়ার অয়েল’টা যে কেউ নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন।


উদ্যোমী এই উদ্যোক্তা বলেন, আমি চাই দেশের হাজারো ভেজাল পণ্যের ভিড়ে ‘অমরাবতী হারবাল হেয়ার অয়েল’টা যেন দেশের মানুষের কাছে খাঁটি একটা তেলের উদাহরণ হয়ে থাকে।


আর নারীর অর্থনৈতিক মুক্তি কামনা করেন নারী এই উদ্যোক্তা। তার মতে, নারীকে তার মান সন্মান ও মর্যাদা বোধসম্পন্ন মানুষ হয়ে বাঁচতে হলে সাবলম্বী হতে হবে।


তিনি মনে করেন, দেশের সাধারণ মানুষদের দেশীয় পণ্যের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে আর এর জন্য দরকার দেশীয় পণ্যের প্রচার। প্রাচারেই প্রসার। নারীদের মনে রাখতে হবে সাহস আর কাজ করার অদম্য শক্তি। তাহলেই নারীরা পরিবারে ও সমাজে নিজের পরিচয় করে নিতে পারবেন।


লেখালেখি করতে ভীষণ পছন্দ করেন শারমিন। সারাদিনের কর্ম ব্যস্ততার মধ্যেও সময় পেলেই লিখতে বসে যান তিনি। নারীদের বিভিন্ন দিক নিয়ে সমসাময়িক বিষয়ে নিয়মিত ফেসবুকে লিখেন। দীর্ঘ দিন থেকে জনপ্রিয় ফেসবুক গ্রুপ ‘পেন্সিল’-এ নিয়মিত ছোটগল্প লিখে আসছেন। এছাড়াও নারী উদ্যোক্তাদের জনপ্রিয় ফেসবুক প্লাটফর্ম উইম্যান অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) গ্রুপের শুরুর দিক থেকে নারীর চুলের যত্নে নিয়মিত রকমারি সচেতনতামূলক ও শিক্ষণীয় লেখা লিখে আসছেন।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com