ডেটা বিশ্লেষণ করে
করোনা সংক্রমণ জোনের তথ্য জানাবে এনডিএটিএফ
প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৬:৩৯
করোনা সংক্রমণ জোনের তথ্য জানাবে এনডিএটিএফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ন্যাশনাল ডেটা অ্যানালাইটিকস টাক্সফোর্স (এনডিএটিএফ) করোনার তথ্য-উপাত্ত (ডেটা) বিশ্লেষণ করে সংক্রমণের মাত্রা ও মৃত্যুর হার অনুযায়ী বিভিন্ন এলাকাকে লাল, হলুদ এবং সবুজ জোনে ভাগ এবং লাল ও হলুদ জোনকে কীভাবে সবুজ জোনে পরিণত করা যায় সে ব্যাপারে করণীয় ও সুপারিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তুলে ধরবে।


মঙ্গলবার (২ জুন) জুম অনলাইনে এনডিএটিএফ-এর সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত টাক্সফোর্সের সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।


সভায় জানানো হয়, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের সভায় আইসিটি বিভাগের পক্ষ থেকে করোনা মহামারির তথ্য-উপাত্তের বিশ্লেষণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে করোনা সংক্রমিত বিভিন্ন এলাকাকে উচ্চ, মধ্যম এবং নিম্ন সংক্রমণ এই তিন জোনে ভাগ করার অনুরোধ জানানো হয়।


জাতীয় ডেটা সুরক্ষার ওপর গুরুত্বারোপ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল অর্থনীতির নতুন শক্তি হচ্ছে ডেটা বা তথ্য-উপাত্ত। তাই ডেটাই হবে আগামী শতকের সবচেয়ে মূল্যবান সম্পদ। খনিজ তেলের মতোই অত্যন্ত অপরিহার্য ও মূল্যবান সম্পদ এই ডেটা।


পলক বলেন, তেলের মতো যারা ডেটার মৌলিক মূল্য দেখে, এক্সট্র্যাক্ট করতে শেখে ও সঠিকভাবে ব্যবহার করতে পারবে এবং ডেটা সমৃদ্ধ থাকবে তারা এগিয়ে যাবে। আমরা একটি ডিজিটাল অর্থনীতিতে আছি, যেখানে ডেটা আগের চেয়ে বেশি মূল্যবান।


সভায় বক্তব্য দেন, এনডিএটিএফ-এর সদস্য আইসিটি সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ও অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম, কেবিনেট ডিভিশনের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. আবদুল মান্নান ও পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির (ডিএসএ) মহাপরিচালক মো. রেজাউল করিম, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) ডা. ইকবাল কবির প্রমুখ।


সভায় Covid-19 Data Analysis and Policy Recommendations’ and `Epidemic Modeling and Syndromic Surveillance’ শীর্ষক দুটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন যথাক্রমে এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী ও ড. আয়েশা সনিয়া।


সভায় টাক্সফোর্সের কর্মপরিধি নিয়ে বিস্তারিত আলোচনা করে এবং তেথ্য-উপাত্ত বিশ্লেষণ ও সুপারিশের ব্যাপারে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।


সিদ্ধান্তের মধ্যে রয়েছে- পরীক্ষার সিরিয়াল দেবার জন্য অনলাইন পোর্টাল প্রস্তুতকরণ এবং ডেটা এনালাইসিসের মাধ্যমে কোন এলাকায় কখন, কোন কোন ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন সে ব্যাপারে পরামর্শ প্রদান করবে এবং বিজেএমইএ এর সাথে যৌথ উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের জনগণের জন্য স্বল্প মূল্যে কার্যকরী মাস্ক তৈরীতে সহায়তা প্রদান |


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com