ট্রায়াল রুমে গোপন ক্যামেরার কথা জানাবে অ্যাপ
প্রকাশ : ০২ জুন ২০২০, ১৭:৩৭
ট্রায়াল রুমে গোপন ক্যামেরার কথা জানাবে অ্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হোটেলে কিংবা ট্রায়াল রুমে গোপন ক্যামেরা ব্যবহার করে অনেকেই নিরীহ মানুষদের আপত্তিকর ভিডিও বা ছবি তোলে। পরে ওই ভিডিও দেখিয়ে ঘটনার শিকার ব্যক্তিকে ব্ল্যাকমেইল করা হয়ে থাকে।


তাই এই ধরনের আপত্তিকর কোনো ঘটনার শিকার যাতে আর কাউকে না হতে হয় এর জন্য রয়েছে একটা অত্যাধুনিক প্রযুক্তি। তাহলে এখন জেনে নেয়া যাক কী সেই প্রযুক্তি? কীভাবে স্মার্টফোনের সাহায্যে বুঝা যাবে হোটেল বা ট্রায়াল রুমে গোপন ক্যামেরা লাগানো আছে কিনা-


এক্ষেত্রে ট্রায়ালরুমে গোপন ক্যামেরা খুঁজতে স্মার্টফোনে ‘হাইড ক্যামেরা ডিটেকটর’ নামের অ্যাপলিকেশনটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে হবে। এর মাধ্যমে আপনি সহজেই খুঁজে বার করতে পারবেন কোথাও গোপন ক্যামেরা লাগানো রয়েছে কিনা। যদিও প্লে স্টোরে এরকম অনেক অ্যাপলিকেশন পাওয়া যায়, কিন্তু এই অ্যাপলিকেশনটি সবথেকে জনপ্রিয় এবং ভরসাযোগ্য।


এখানে আপনি ডিটেক্টর ইনফ্রারেড ক্যামেরা, টিপস ও ট্রিকস এবং পেইড অ্যাপের অপশন পাবেন। সেখানে ডিটেক্ট ক্যামেরার বা দিকে একটি রেডিয়েশন মিটার আপনার চোখে পড়বে। সেখানে ক্লিক করলেই কাজ করা শুরু করবে এই অ্যাপলিকেশনটি।


কাজ চলাকালীন মোবাইল ফোনের স্ক্রিনে একটি বৃত্ত দেখতে পারবেন, যার নিচে থাকবে একটি রঙিন লম্বা লাইন। এই লাইনের মাধ্যমেই লুকোনো ক্যামেরা বা মাইক্রোফোন ডিটেক্ট করা যাবে।


সিগন্যাল আসা ফোনটি দ্বারা কাছের জিনিসগুলো স্ক্যান করতে হবে এবং এখানে ক্যামেরা বা মাইক্রোফোনের রেডিয়েশন ধরা পড়লে রেখাটি লাফালাফি শুরু করবে। ক্যামেরা সনাক্তকরণের পর লাইনটি লাল হয়ে অ্যালার্ম বাজতে শুরু করবে।


এছাড়া আপনি ছোটো আকারের আরএফ (RF) সিগন্যাল ডিটেক্টর বা ক্যামেরা ডিটেক্টরও ব্যবহার করতে পারেন। যা বর্তমানে কম দামে বাজারে পাওয়া যাবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com