দেশের সবকয়টি
সরকারি স্কুল ও কলেজে অনলাইন ক্লাস চালু করা হবে
প্রকাশ : ০১ জুন ২০২০, ১৫:১৫
সরকারি স্কুল ও কলেজে অনলাইন ক্লাস চালু করা হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা মৌলিক অধিকার বৈষম্যহীনভাবে দিতে হলে ষষ্ঠ মৌলিক সেবা হিসেবে সবার জন্য ‘ইন্টারনেট’ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য বিশেষ ইন্টারনেট প্যাকেজ ঘোষণা করার আহ্বান জানাচ্ছি।


সোমবার (১ জুন) ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইন প্লাটফর্ম ‘এডুকেশন ফর নেশন’ কার্যক্রমের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।


প্রতিমন্ত্রী জানান, অল্পদিনের মধ্যেই দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজকে এই প্লাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা হবে। এক্ষেত্রে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দেবে আইসিটি বিভাগ। স্বকীয়তা অর্জনে চালু করা হবে নিজস্ব প্লাটফর্ম লাইভ ক্লাসরুম। কথা ও পিপিলিকার মতো প্লাটফর্মকে এই সেবার আওতায় নেয়া হবে।


মহামারি সময়ে ঘরে বসেই মৌলিক সেবা অব্যাহত রাখাতে আইসিটি বিভাগের পক্ষ থেকে নেয়া ‘হেলথ ফর নেশন’ এবং ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মের পর এবার চালু করা হলো ‘এডুকেশন ফর নেশন’।


পলক বলেন, বৈষম্যমুক্ত গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর থেকে গ্রাম, কেন্দ্র থেকে প্রান্তে মহামারি ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বেগবান করা হবে।


পলক আরো বলেন, যাদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তাদের জন্য ৩৩৩ কলসেন্টারের সঙ্গে হ্যাস ৬ টোলফ্রি নম্বর ফোন করে শিক্ষাসহায়তা পাবেন। দু-এক সপ্তাহের মধ্যেই এই সেবা চালু হবে। ইতোমধ্যেই দেশের ২ হাজার ৫০০ শিক্ষক এবং সাড়ে ৪ লাখ শিক্ষার্থী এই নেটওয়ার্কে যুক্ত হয়েছেন।


অনুষ্ঠানে আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক জানান, স্টার্টআপ প্রকল্পের মাধ্যমে দ্বিতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা ব্যবস্থাকে সমন্বিতভাবে অনলাইন ও অফলাইনে কার্যক্রম অব্যহত রাখা হবে। এড্যুহাব, মুক্তপাঠ ছাড়াও বিদ্যমান সেবাগুলোও এর মাধ্যমে এই প্লাটফর্মে যুক্ত করা হয়েছে।


মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব মাহবুব হোসাইন বলেন, আইসিটি বিভাগের সহযোগিতায় সংসদ টেলিভিশনের মাধ্যমে দেশের সাড়ে ৪ কোটি শিক্ষার্থীদের লেখা-পড়ার সঙ্গে সংযুক্ত করার জন্য প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।


নিজের এসএসসি ফল পেতে দুই দিন অপেক্ষা করতে হলেও ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই মুঠোফোনে ছেলের পরীক্ষার ফল পাওয়াকে ‘অবাক বিস্ময়’ উল্লেখ করে তিনি বলেন, এটা নিঃসন্দেহে সাহসী উদ্যোগ।


সহলভ্য ইন্টারনেট ও গেজেট শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতে দেশীয় প্রতিষ্ঠানগুলোর সহায়তা চান ওয়েব উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাদ।


জানাগেছে, জুম নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হচ্ছে এডুকেশন ফর ন্যাশন। এই প্লাটফর্মের মাধ্যমে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে। ক্লাসের দুইদিন আগেই শিক্ষার্থীর কাছে ফেসবুক গ্রুপের মাধ্যমে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে ক্লাসের পাঠ আগাম দিয়ে দেয়া হচ্ছে। প্রতিটি ক্লাস চলবে ৬০ মিনিট। এর মধ্যে ৪৫ মিনিট পাঠদান এবং বাকি ১৫ মিনিট প্রশ্ন উত্তর পর্ব থাকবে। প্রতিদিন অনুষ্ঠিত হবে ৪টি করে অনলাইন ক্লাস।


অনুষ্ঠানে আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী তাসকিন সাদমান এতে বক্তব্য দেন।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com