কোভিড-১৯ পরীক্ষা করছে প্রাভা হেলথ
প্রকাশ : ১৮ মে ২০২০, ১৮:৪৩
কোভিড-১৯ পরীক্ষা করছে প্রাভা হেলথ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রাভা হেলথ-এর পিসিআর ল্যাবে কোভিড-১৯ পরীক্ষা চালু হয়েছে। সম্প্রতি এই পরীক্ষার জন্য বাংলাদেশ সরকার থেকে অনুমতি পত্র গ্রহণ করেছে প্রাভা।


এখন থেকে কোভিড -১৯ পরীক্ষার জন্য প্রাভার হটলাইন ১০৬৪৮ বা হোয়াটসঅ্যাপে ০১৮৮৬৫৫৫২০০-এ মেসেজ করে রোগীরা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবে।


রোগীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং করোনাভাইরাসের সংক্রমণ কমাতে, প্রাভার (mobile phlebotomists) মোবাইল ফ্লেবোটমিস্ট পরীক্ষার জন্য যথাযথ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম ব্যবহারের মাধ্যমে রোগীদের বাসা থেকে নাসোফেরেঞ্জিয়াল নমুনা (অনুনাসিক সোয়াব দ্বারা) সংগ্রহ করে নমুনাগুলি প্রাভার স্টেট-অফ-দ্যা-আর্ট পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে।


সন্দেহভাজন কোভিড-১৯ আক্রান্ত রোগীরা সরাসরি প্রাভায় এসে নমুনা দিয়ে যেতে পারবে না এবং পরীক্ষার ফলাফল প্রাভার মোবাইল অ্যাপ ও ইমেলের মাধ্যমে সরবরাহ করা হবে।


প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং সিইও সিল্ভানা সিনহা বলেন, এই মহামারী সময়ে সবকিছু কঠিন হয়ে পড়েছে এবং কোভিড-১৯ এর জন্য পরীক্ষা করা কতটা কষ্টসাধ্য হতে পারে তা আমরা জানি। এই জটিল সময়ে আমাদের রোগীদের সেবা করতে এবং আমাদের দেশের সামগ্রিক পরীক্ষার প্রয়োজনে অবদান রাখতে পেরে আমরা সত্যই সন্তুষ্ট এবং আমাদের এই উদ্যোগের অংশ হতে দেওয়ার জন্য আমাদের সরকারের প্রতি কৃতজ্ঞ।


স্বাস্থ্যসেবা দেয়ার সময় রোগী এবং কর্মীদের নিরাপত্তা বজায় রাখতে ব্যাপক প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে প্রাভা হেলথ-


প্রথমত, যারা কোভিড-১৯ এর জন্য হোম স্যাম্পল সংগ্রহ করছে তাদের জন্য সম্পূর্ণ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (PPE) এবং অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণসহ কঠোর ক্লিনিকাল প্রোটোকল বজায় রাখা হচ্ছে। রোগীদের বাড়িতে যাওয়ার আগে তারা সুস্থ আছেন কিনা তা নিশ্চিত করতে তাদের লক্ষণগুলির প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে।


দ্বিতীয়ত, কোভিড-১৯ পরীক্ষার জন্য যেই টিম বাড়ি থেকে নমুনা সংগ্রহ করছে তারা অন্যান্য রুটিন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহকারী টিম থেকে আলাদা। অর্থাৎ, যে দলটি নন কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের উদ্দেশ্যে রোগীদের বাড়িতে যায়, তারা কোন ভাবেই করোনা ভাইরাস বা সংক্রমিত কারো সংস্পর্শে আসে না।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com