শিরোনাম
পুরনো পণ্য কেনার অনলাইন প্ল্যাটফর্ম সোয়্যাপ
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩০
পুরনো পণ্য কেনার অনলাইন প্ল্যাটফর্ম সোয়্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পুরনো পণ্য কেনার দেশীয় অনলাইন প্লাটফর্ম সোয়্যাপ (www.swap.com. bd) চালু হয়েছে। এটির বিশেষত্ব হলো- কোনো তৃতীয় পক্ষ নয়, সোয়াপ কর্তৃপক্ষই কিনে নেবে বিক্রেতার পণ্যটি।


প্রাথমিকভাবে ১০ ধরনের পণ্য কিনবে সোয়্যাপ। ক্যাটাগরিগুলো হলো স্মার্টফোন, গাড়ি, মোটরসাইকেল, ট্যাব, স্মার্ট ওয়াচ, ল্যাপটপ, টিভি, ফ্রিজ, এসি ও আসবাব।


কর্তৃপক্ষ জানায়, ঘরে বসে অথবা অফিসে যেকোনো জায়গা থেকে পোর্টালটিতে নিজের পণ্য আপলোড করে বিক্রি করতে পারবেন। পণ্য আপলোডের ২৪ ঘণ্টার মধ্যেই কিনে নেবে সোয়্যাপ।


সোয়্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. পারভেজ হোসেন বলেন, দেশে এ ধরনের সেবা এটিই প্রথম। প্রাথামিকভাবে ১০ ক্যাটাগরির পণ্য কিনবে সোয়্যাপ। তবে অচিরেই ক্যাটাগরিরও সংখ্যা বাড়বে।


প্রথমে সোয়্যাপ ওয়েবসাইটে প্রবেশ করে গ্রাহককে পণ্য সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। সোয়্যাপের মূল্য নির্ধারক টিম ওই তথ্যের পাশাপাশি পণ্য যাচাই-বাছাই সাপেক্ষে মূল্য নির্ধারণ করবে। গ্রাহক ওই মূল্যে বিক্রয়ে রাজি হলে পণ্যটি প্রদত্ত ঠিকানা থেকে মূল্য পরিশোধ সাপেক্ষে সংগ্রহ করবে সোয়্যাপ।


পুরনো পণ্য বিক্রয়ের পাশাপাশি বিক্রেতাদের জন্য থাকছে নানা সুবিধা। এর মধ্যে রয়েছে বিনিময় (এক্সচেঞ্জ), উপহার কার্ড (গিফট কার্ড) ইত্যাদি। এসব সুবিধার মাধ্যমে গ্রাহক অর্থের পরিবর্তে বিভিন্ন মোবাইল ফোন প্রতিষ্ঠান, ইলেকট্রনিক সামগ্রীর প্রতিষ্ঠান, ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে প্রয়োজনীয় মূল্য প্রদান করে নতুন পণ্য কিনতে পারবেন।


সোয়্যাপ এমন একটি প্ল্যাটফর্ম যেখানে গ্রাহক কিছু সহজ ধাপ অনুসরণ করে কয়েক মিনিটেই নিরাপদে এবং নিশ্চিন্তে তার কাছে থাকা পণ্যটি বিক্রয় করতে পারবেন এবং বিভিন্ন সুবিধাও নিতে পারে; এখানে কোনো মধ্যস্থতাকারীর ঝামেলা নেই, হেনেস্তা হওয়ারও শঙ্কা নেই।


বিশেষজ্ঞদের মতে, এ ধরনের ব্যবসায় আগামী ৫ বছরে দ্বিগুণ প্রসার ঘটবে। বাংলাদেশে এই ব্যবসার সূচনার মধ্য দিয়ে সোয়্যাপ বাণিজ্য ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করল।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com