শিরোনাম
শ্রমিকদের প্রযুক্তি প্রশিক্ষণের দাবি
চতুর্থ শিল্পবিপ্লবে ১ কোটি শ্রমিক কর্মহীন হতে পারে
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৭:৪৬
চতুর্থ শিল্পবিপ্লবে ১ কোটি শ্রমিক কর্মহীন হতে পারে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ২০২৪ সালের মধ্যে যদি শ্রমিকদের প্রযুক্তি জ্ঞানসম্পন্ন না করা যায় তাহলে চতুর্থ শিল্পবিপ্লবের ফলে দেশে প্রায় ১ কোটি শ্রমিক কর্মহীন হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ।


সংগঠনটি সভাপতি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকার চতুর্থ শিল্পবিপ্লবে অংশ নিয়ে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে কাজ করে যাচ্ছে। কিন্তু আমাদের দেশে প্রযুক্তি জ্ঞাননির্ভর শ্রমিকের বড়ই অভাব রয়েছে।


তিনি বলেন, বর্তমানে গার্মেন্টস শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিজিএমইএ’র তথ্য অনুযায়ী দেশের প্রায় ১ কোটি শ্রমিক অদক্ষ। তাছাড়া টেক্সটাইল, ডায়িং, লেদার, সিরামিক্সসহ ক্ষুদ্র ও মাঝারি অন্যান্য শিল্প মিলিয়ে প্রায় ২ কোটি ৩০ লক্ষ অদক্ষ শ্রমিক কাজ করছেন।


এছাড়া বিদেশেও প্রায় ২৫ লক্ষ অদক্ষ শ্রমিক কাজ করে। আগামীতে আইওটি (ইন্টারনেট অব থিংকস), রোবটিক্সসহ অটোমেশনের ফলে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এখনি এই অদক্ষ শ্রমিকদের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে গড়ে তোলা জরুরি।


মহিউদ্দীন আহমেদ দাবি করেছেন, সাম্প্রতিক সরকারের যত প্রস্তাব ও উপস্থাপনা এবং কর্মশালা সেখানে এখন পর্যন্ত শুধুমাত্র উচ্চ শিক্ষিত প্রযুক্তি জ্ঞাননির্ভর ব্যক্তিদের নিয়েই করা হচ্ছে। কিন্তু শ্রমিকদেরনিয়ে এখন পর্যন্ত কোন কর্মশালা করতে আমরা দেখি নাই।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com