আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে ভিয়ন চেয়ারম্যানের সাক্ষাৎ
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৯:২৬
আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে ভিয়ন চেয়ারম্যানের সাক্ষাৎ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের মূলসংস্থা ভিয়নের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা উরসুলা বার্নস। বুধবার (২২ জানুয়ারি) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে তিনি সাক্ষাৎ করেন।


এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সর্বশেষ উন্নয়ন ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


জুনাইদ আহমেদ পলক জানান, বাংলাদেশ গত ১১ বছরে তথ্যপ্রযুক্তি খাতসহ সামাজিক সূচকের সকল খাতে অভাবনীয় উন্নতি সাধন করেছে। তৃণমূল পর্যন্ত প্রযুক্তি সেবা পৌছে দিতে দেশে সাড়ে ৫ হাজারের অধিক ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি, মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৬ কোটি। এছাড়া বৈদ্যুতিক সংযোগ, স্বাস্থ্য ও বিভিন্ন প্রকার সেবার ব্যাপক প্রসার ও উন্নয়ন ঘটেছে।


প্রতিমন্ত্রী আরো জানান, তরুণ উদ্যোক্তাদের পরিচর্যা, আর্থিক ও কারিগরি সহযোগিতার জন্য ‘আইডিয়া প্রকল্প ও স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড’ প্রতিষ্ঠা করা হয়েছে। মহিলাদের জন্য শী পাওয়ার প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ই-কমার্স ও ই-সেবা প্রসারের লক্ষ্যে জাতীয় পরিচয় পত্রের তথ্য ব্যবহার করে পরিচিতি যাচাই করণের সুবিধা আইসিটি বিভাগ থেকে করা হয়েছে বলে উরসুলা বার্নসকে অবহিত করেন।


তিনি জানান, তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে দেশে ২৮টি হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করা হয়েছে। আগামী প্রজন্মকে চতুর্থ শিল্পবিপ্লব তথা ইমার্জিং টেকনোলজির পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় ‘সেন্টার অব এক্সিলেন্স অন ফ্রন্টিয়ার টেকনোলজি’ প্রতিষ্ঠা করা হবে। প্রতিমন্ত্রী হাই-টেক পার্কে ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠাসহ একক বা যৌথ বিনিয়োগের জন্য ভিয়ন চেয়ারম্যানের প্রতি আহবান জানান এবং তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভিয়ন চেয়ারম্যানের সহযোগিতা কামনা করেন।


এসময় ভিয়নের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃতে বিগত ১১ বছরে বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে প্রসংশা করে বলেন, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের মূল সংস্থা ভিয়ন বিশ্বের শীর্ষস্থানীয় যোগাযোগ এবং ডিজিটাল পরিষেবা সরবরাহকারী। বর্তমানে প্রতিষ্ঠানটির বিশ্ব জুড়ে ২১০ মিলিয়ন গ্রাহক রয়েছে। ভিয়ন চেয়ারম্যান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক সহযোগিতা অব্যহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।


বৈঠকে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ভিয়ন ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বিবার্তা/উজ্জ্বল/শহিদুল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com