শিরোনাম
স্টিফেন হকিংয়ের ৭০তম জন্মদিন
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২০, ১৬:৫১
স্টিফেন হকিংয়ের ৭০তম জন্মদিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ৭০তম জন্মদিন আজ। ১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্ম গ্রহণ করেন হকিং।


এ উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আয়োজনে বুধবার বিকেলে কাঁটাবনের দীপনপুর বুক ক্যাফেতে “হকিং, আইনস্টাইন ও মেরেলিন মনরো” শিরোনামে একটি বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয়েছে।


এতে বক্তা হসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান।


দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলেও থেমে নেই হকিংয়ের আবিষ্কার। মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’ দিয়ে তিনি হইচই ফেলে দেন। শুধু তাই নয়, হকিং কখন কী বলবেন তা শোনার জন্য আগ্রহে থাকেন গোটা বিশ্বের বিজ্ঞানীরা।


১৯৬৩ সালের কথা। মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরোন রোগে আক্রান্ত হওয়ায় এখন তিনি এক প্রকার পঙ্গু জীবন-যাপন করছেন। রোগাক্রান্ত হয়ে দেহ পঙ্গু থাকলেও সজাগ মস্তিষ্কে বিশ্ব ব্রহ্মাণ্ডের চিন্তা তার মাথায় সর্বদা।


বর্তমানে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘থিওরেটিক্যাল কসমোলজি সেন্টার’ এ গবেষণা পরিচালক হিসেবে কর্মরত আছেন।


এর আগে গত ৩০ বছর ধরে তিনি একই বিশ্ববিদ্যালয়ে গণিতের ‘লুকাসিয়ান প্রফেসর’ হিসেবে দায়িত্ব পালন করেন।


শিক্ষা বিষয়ে বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পদগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয় ‘লুকাসিয়ান প্রফেসর’কে। আরেক জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনও এই পদে দীর্ঘ দিন কাজ করেছেন৷


১৯৮৮ সালে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠেন হকিং। বইটিতে তিনি মহাবিশ্বের আগমনের রহস্য নিয়ে বেশ কিছু তত্ত্ব দেন।


সেখানেই তিনি বিখ্যাত ‘বিগ ব্যাং তত্ত্ব’টি আলোচনা করেছিলেন। আন্তর্জাতিকভাবে বেস্ট সেলার হিসেবে বইটির প্রায় ১০ মিলিয়ন কপি বিক্রি হয়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com