শিরোনাম
মানুষের প্রয়োজনে প্রযুক্তির ডিজাইন
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১৪:৪৯
মানুষের প্রয়োজনে প্রযুক্তির ডিজাইন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মানুষের প্রয়োজনে প্রযুক্তির নকশা কেমন হওয়া উচিত সে সম্পর্কে একটি সেমিনার অনুষ্ঠিত হয়ে গেল রবিবার ডিসেম্বর রাজধানীর এলিফ্যান্ট রোডে অবস্থিত দীপনপুরে।


তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।


বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে আয়োজিত এই সেমিনারে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে অবস্থিত ইনফরমেশন সাইন্স কর্নেল ইউনিভার্সিটি-এর ডক্টরেট এর শিক্ষার্থী শরিফা সুলতানা ইলা। সেমিনারে আরও উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচির প্রধান এবং বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান।


মূলত প্রযুক্তি ব্যবহার করে সামাজিক সমস্যা সমাধান-এর নকশা করতে যেসব পদ্ধতি অবলম্বন করতে হয় তারই একটি সম্যক ধারণা দিতে আয়োজিত হয় এই সেমিনার।


আয়োজনে মানুষের চাহিদা এবং সমস্যা বিবেচনা করে ধাপে ধাপে সমাধানের পথে এগোনোর পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইলা।


তিনি বলেন, টেকনোলজি ডিজাইন করার আগে সর্বোপ্রথম চারপাশ থেকে সমস্যা খুঁজে বের করতে হবে মানুষের চাহিদা বুঝে। তারপর আইডিয়া ভ্যালিডেশনের মাধ্যমে মানুষের সমস্যার সাথে ডিজাইনের সামঞ্জস্য আনতে হবে। তবে সেই সমস্যার বিদ্যমান সমাধানের কাছাকাছি থেকে নতুন প্রযুক্তির নকশা করা জরুরি।


একমত পোষণ করে মুনির হাসান বলেন, পণ্যকে ব্যবহার উপযোগী করে তুলতে যাদের সমস্যা নিয়ে কাজ করা হবে তাদের সাথে একটি ধারাবাহিক যোগাযোগে থাকতে হবে। তাদের মতামত নিয়ে তবেই পণ্যের বা সেবার নকশা করা উচিত।


ড্যাফোডিল ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি এর শিক্ষার্থী তুহফাতু আলফি শাহরিন বলেন, যে কোন প্রযুক্তি ডিজাইন করার সবগুলো ধাপ ঠিকঠাক অনুসরণ করা গেলে এবং প্রযুক্তির সঠিক ব্যবহার করা গেলে সমাজের অনেকগুলো সমস্যাই সহজে সমাধান করা সম্ভব।


উল্লেখ্য, তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক `এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ-ইএসডিজিফরবিডি'শীর্ষক প্রকল্পের আওতায় এই সেমিনারটি পরিচালনা করে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com