শিরোনাম
‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে’
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ১২:৪৯
‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ছে খুব সহজেই। ডিজিটাল বাংলাদেশে গুজব প্রতিরোধ এখন বড় চ্যালেঞ্জ।


জনগণকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে সচেতন করতে ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে’- প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী পালিত হচ্ছে দ্বিতীয়বারে মতো ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯।


এর আগে, ২০১৭ সালের ১২ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালিত হয়েছিল। গত বছর থেকে এই দিনটি ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।


দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে ধানমন্ডি ৩২ বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় দিবসের কার্যক্রম।


দিবস ঘিরে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক সেজেছে সচেতনতামূলক ব্যানার ও ফেস্টুনে।আইসিটি পরিবারের পাশাপাশি কর্মসূচি হাতে নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগও। এ বিভাগটির প্রতিপাদ্য ‘সংযুক্তিতে উৎপাদন দেশের হবে উন্নয়ন।’


আইসিটি পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, হাইটেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদের পরপরই পুষ্পস্তবক অর্পণ করেন ‘আমরাই ডিজিটাল বাংলাদেশ’ এর সদস্যরা।


এরপর বঙ্গবন্ধু জাদুঘর মিলনায়তনে তৈরি প্যান্ডেলে আলোচনা সভা ও র‌্যালির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী। এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ উপস্থিথ ছিলেন।


জাতীয় সংগীত গেয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচলক এবিএম আরশাদ হোসেন।


এদিকে বেলা দুইটায় জাতীয় প্রেসক্লাব থেকে বর্ণাঢ্য র‌্যালি করবে ডাক ও টেলিযোগাযোগ বিষয়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে র‌্যালি শেষে জিপিওতে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।


বিকাল ৩টায় রাজধানীর বাড্ডার মাদানী এভিনিউয়ের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে অনুষ্ঠিত হবে কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ।


রক ও মেটাল ব্যান্ড ওয়ারফেজ, নেমেসিস, স্পন্দন, মমতাজ, ঐশী, প্রীতম হাসানের মতো তারকাদের এই উপস্থাপনা সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।


সভা-সেমিনারে মধ্য দিয়ে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে। ব্যানার ফেস্টুনে সাজানো হয়েছে রাস্তাঘাট। সচেতনতা বাড়াতে ঢাকায় ঘুরছে পাঁচটি ভ্যান। এছাড়া রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, অনলাইন প্ল্যাটফর্মে আমার দেখা ডিজিটাল বাংলাদেশের ওপর প্রেজেন্টেশন তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com